অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলছেন, তাঁর দেশের অর্থনীতি, অগ্রগতির দিকে একটি বিশাল পদক্ষেপ নেয়ার জন্যে উদ্যতপ্রায়। ভারতের অর্থনীতি এখন এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি।

রোববার গুজরাতে বিনিয়োগ সম্মেলনের সঞ্জীবনী শক্তিতে ভরপুর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় মিঃ মোদি উপস্থিত বিশ্ব নেতৃবৃন্দকে বলেন, ভারত দ্রুতই তার অর্থনৈতিক সংস্কার সম্পন্ন করবে। তিনি বলছেন, ভারত আরো বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করার জন্যে উদ্যোগ নেবে।

তিনি বলেছেন, “ভারত দ্রুত অগ্রসর হচ্ছে। যা আশা করা হয়েছিল তার তুলনায় ভারত দ্রুতগতিতেই অগ্রসর হচ্ছে। ভারত শিখছে আরো দ্রুতগতিতে। অন্য যেকোন সময়ের তুলনায় আজকের ভারত অপেক্ষাকৃত প্রস্তুত”।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং বিশ্ব ব্যাংকের প্রধান জিম ওয়ং কিম গুজরাতের এই সম্মেলনে যোগ দেন।

মিঃ কেরি তাঁর বক্তব্যে বলেন, “প্রধানমন্ত্রী মোদির লক্ষ্যের সঙ্গে আমরা একাত্মতা প্রকাশ করছি। আগামী বছরগুলোতে আমরাও আমাদের বার্ষিক বাণিজ্য ৫ গুণ বাড়াতে চাই। আমরা আমাদের অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারিত করতে চাই এবং পরস্পরের সঙ্গে বাণিজ্য আলোচনার ধরণ চাই পাল্টাতে”।

মিঃ কেরি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি প্রেসিডেণ্ট ওবামার আসন্ন ভারত সফরের প্রস্তুতির কাজটি করলেন।

XS
SM
MD
LG