অ্যাকসেসিবিলিটি লিংক

তৃণমূল কংগ্রেসের ১৪ জন নেতা-মন্ত্রীর ঘুষ নেওয়ার ভিডিও প্রকাশ


ভারতে পশ্চিমবঙ্গে ঠিক বিধানসভা নির্বাচনের আগে বোমা ফাটালো `নারদ নিউজ` নামে একটি বেসরকারি নিউজ পোর্টাল। দু'বছর ধরে তৃণমূল কংগ্রেসের নেতা-মন্ত্রীসহ মোট ১৪ জনের ঘুষ নেওয়ার ছবি গোপন ক্যামেরায় তোলবার পরে সেই ২৩ মিনিটের ভিডিও দিল্লিতে সোমবার প্রকাশ করে বিজেপি নেতৃত্ব।

আচমকা আক্রমণে প্রথমে বেসামাল হয়ে যাওয়ার পরে দলের নেতৃত্ব ঐ ভিডিওকে জাল বলে অভিহিত করে আইনি ব্যবস্থ নেওয়ার হুমকি দেয়। অন্যদিকে, বিজেপি ছাড়াও বাম ও কংগ্রেস নেতারা তৃণমূলের বিরুদ্ধে আক্রমণে ঝাঁপিয়ে পড়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ দাবি করেন। রাষ্ট্রপতির শাসন জারি করে নির্বাচন অনুষ্ঠানের দাবিও উঠল।

এদিকে সোমবারই শহরে নির্বাচন প্রস্তুতি ও আইন-শৃঙ্খলার অবস্থা খতিয়ে দেখতে কলকাতায় এসেছেন নির্বচন কমিশনের তিন সদস্যই। কমিশন ঘুষ বিতর্ক নিয়ে কি অবস্থান নেবে সব রাজনৈতিক দল তারই অপেক্ষায়।

ভারতের রাজনীতিতে স্টিং অপারেশনের সূচনা হয়েছিল ২০০০ সালে বিজেপি'র প্রাক্তন সভাপতি বঙ্গারু লক্ষ্মণের ঘুষ নেওয়ার ভিডিও প্রকাশ নিয়ে। তারপর থেকেই গোপন ক্যামেরার কারসাজি বিব্রত করেছে অনেক রাজনীতিবিদকেই। এবার ঠিক নির্বাচনের মুখে কালিমালিপ্ত হল তৃণমূল কংগ্রেস। কলকাতা থেকে গৌতম গুপ্ত।

XS
SM
MD
LG