অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত ইটালির রাষ্ট্রদূতের উপর বিধিনিষেধ ‘এর সময় বাড়িয়েছে


ভারতের সুপ্রিম কোর্ট ইটালির রাষ্ট্রদূতকে ভারত ত্যাগ না করার যে নির্দেশ দিয়েছিল সেটি আরও এক সপ্তা বৃদ্ধি করেছে। দু জন ইটালিয়ান মেরিন সেনা যাদের বিরুদ্ধে নতুন দিল্লিতে হত্যার অভিযোগ রয়েছে তাদেরকে হস্তান্তরিত করার ব্যাপারে ইটালির অস্বীকৃতি সম্পর্কে রাষ্ট্রদূতের ব্যাখ্যা আদালত নাকচ করে দিয়েছে।

প্রধান বিচারপতি আলতামাশ কবির আজ বলেন যে রাষ্ট্রদুত দানিয়েল মানচিচি তাকেঁ গ্রেপ্তার কিংবা আটক করার ব্যাপারে তাঁর কুটনৈতিক অব্যাহতি নিজেই তুলে নেন যখন তিনি লিখিত এফেডেভিটে এ প্রতিশ্রুতি দেন যে মেরিন সেনারা ২২শে মার্চ ভারতে ফিরে যাবেন।

Massimiliano Latorre এবং Salvatore Girone নামের এই দু জন মেরিন সেনা একটি মালবাহী জাহাজে নিরাপত্তা দলের লোক এবং তাঁরা জলদস্যু বলে ভুল করে গত বছর দু জন ভারতীয় জেলেকে গুলি করে হত্যা করে।

ইটালী দাবি করছে যে এই গুলি চালনার ঘটনাটি ঘটে আন্তর্জাতিক জলসীমায় এবং সে ক্ষেত্রে এ ব্যাপারটি দেখার অধিকার রোম সরকারের। ভারতীয় কর্তৃপক্ষ বলছে যে জাহাজটি কেরালার অদূরে ভারতীয় জলসীমার মধ্যেই ছিল।

মেরিনদের ভোট দিতে ইটালীতে যেতে দেওয়া হউক এবং তারা আবার ভারতে ফিরে আসবে , রাষ্ট্রদূতের এই লিখিত আশ্বাসের ভিত্তিতে এই মেরিন সেনাদের ইটালী যেতে দেওয়া হয়। তবে গত সপ্তায় ইটালির সরকার ঘোষণা করে যে এদেরকে ভারতে ফেরত পাঠানো হবে না এবং এর ফলে ভারত তার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়।
XS
SM
MD
LG