অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম সমাহিত


India Obit Former President

India Obit Former President

আজ দক্ষিণ ভারতের তামিল নাড়ুর রামেশ্বরমের পেইকারাম্পুতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামের শেষকৃত্য।

চোখের জলে তাঁকে বিদায় জানালেন অগনিত মানুষ।

রামেশ্বরমের পৈতৃক বাড়ী থেকে প্রয়াত রাষ্ট্রপতির মরদেহ নিয়ে যাওয়া হয় স্থানীয় মসজিদে। নমাজে জানাজার পর পেইকারাম্পুতে তাকে সমাহিত করা হয়।

জনগণের রাষ্ট্রপতির শোক যাত্রায় সামিল হন হাজার হাজার মানুষ।

তাঁকে সমাহিত করার জন্য প্রস্তুত রাখা হয়েছিল ১ দশমিক ৮ একর জমি। রামেশ্বরমে আজ প্রয়াত রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপি'র কেন্দ্রীয় নেতা বেঙ্কাইয়া নাইডু,প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিক্কর, কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী সহ দেশের বহু বিশিষ্ট ব্যাক্তি। দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা প্রয়াত রাষ্ট্রপতির শেষকৃত্যের অনুষ্ঠানে যোগদান করেন। সেনাবাহিনীর শীর্ষ আধিকারিকরাও সেখানে উপস্থিত ছিলেন।

ছিলেন অগনিত সাধারণ মানুষও। তামিলনাড়ু রাজ্য সরকার প্রয়াত রাষ্ট্রপতির সম্মানে আজ গোটা রাজ্যে ছুটি ঘোষণা করে।

রাজ্যের সমস্ত সরকারি দফতর ও শিক্ষা প্রতিষ্ঠাণও বন্ধ ছিল।

উল্লেখ করা যেতে পারে গত ২৭ শে জুলাই দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্য মেঘালয়ের শিলং এ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের এক অনুষ্ঠানে ভাষন দেওয়ার সময় তিনি অসুস্থ হয়ে পড়েন।হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

কলকাতা থেকে বিস্তারিত জানিয়েছেন পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG