অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান সম্পর্কে কঠোর অবস্থানে ভারত


পাকিস্তান সম্পর্কে কঠোর কোন অবস্থান নিতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আব্দুল বাসিতের মন্তব্য এবং পাঠান কোট হামলা নিয়ে পরস্পর বিরোধী তত্ত্ব পাকিস্তান প্রচার করায় ভারত যথেষ্ট ক্ষুব্ধ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং এর সঙ্গে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, আই বি ডিরেক্টর আসিফ ইব্রাহিম সহ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক ঝাঁক আধিকারিক ইতোমধ্যে বৈঠকও সেরেছেন। সেখানে রির্সাচ অ্যান্ড অ্যানালেসিস উইং এর কর্তারাও ছিলেন।

কেন আব্দুল বাসিত এভাবে কঠোর মন্তব্য করলেন এবং পাকিস্তান সরকারের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন রকম পাল্টা বিবৃতিও না আসায় ভারত ধরেই নিচ্ছে, আব্দুল বাসিত যা বলেছেন তা বস্তুত পাকিস্তান বিদেশ মন্ত্রকেরই ধারা ভাষ্য।

প্রসঙ্গত বলা যেতে পারে, আব্দুল বাসিত বলেছেন, ভারতের সঙ্গে পাকিস্তানের আর কোনো শান্তি প্রক্রিয়ার বৈঠক আপাতত হচ্ছে না। আস্থা বর্ধক যে প্রক্রিয়া শুরু হয়েছিল তা বন্ধ করে দেওয়া হয়েছে। এভাবে পাকিস্তান আজ পর্যন্ত কখনই এতটা কঠোর ভাবে এবং একজন রাষ্ট্রদূতকে দিয়ে শান্তি আলোচনা বন্ধ হয়ে যাওয়ার ঘোষনা করায়নি। যা আর্ন্তজাতিক কূটনৈতিক প্রোটোকলের বিরোধী। আগামী দিনে তাই পাকিস্তান সম্পর্কে ভারত আর কোন রকম নরম মনোভাব দেখাবে না বলেই স্থির হয়েছে সংশ্লিষ্ট বৈঠকে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG