অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ও ভারতের মধ্যে ১৬টি চুক্তি স্বাক্ষরিত


দীর্ঘদিনের বন্ধু রাশিয়ার সঙ্গে বড়সড় প্রতিরক্ষা চুক্তি সম্পন্ন করলো ভারত। এর মধ্যে রয়েছে মিসাইল সিস্টেম, সামরিক হেলিকপ্টার এবং রণতরী। দেশ দু'টির মধ্যে এদিন প্রতিরক্ষাসহ ১৬টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ব্রিকস সম্মেলন শুরু হওয়ার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠকে বসেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠকে সন্ত্রাস দমন থেকে শুরু করে প্রতিরক্ষা, পরমাণু বিদ্যুৎ, পরিকাঠামোসহ একাধিক বিষয়ে পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা হয়েছে বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর।

এই বৈঠকের পরই দুই দেশের মধ্যে কয়েকশো কোটি টাকা মূল্যের একাধিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়।

পুতিনের সঙ্গে এই বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছিল বিশেষজ্ঞ মহল। বিশেষ করে প্রতিরক্ষা ক্ষেত্রে তো বটেই। দীর্ঘদিন ধরেই ভারতের অন্যতম পছন্দের সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী হল পুতিনের দেশ। এবারও মস্কোর দিকে তাকিয়ে ছিল নয়াদিল্লি। হতাশ করেনি রাশিয়া।

চীন ও পাকিস্তান থেকে সম্ভাব্য হামলা ঠেকাতে ও নিজেদের আকাশসীমাকে নিরাপদ করতে বেশ কিছুদিন ধরেই অত্যাধুনিক ‘এস-৪০০ ট্রায়াম্ফ’ এয়ার ডিফেন্স সিস্টেম কিনতে ইচ্ছুক ছিল ভারত। চুক্তি অনুযায়ী, রাশিয়া থেকে পাঁচটি এই সিস্টেম কিনতে চলেছে ভারত।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই সিস্টেমগুলি চীন ও পাকিস্তান সীমান্তে মোতায়েন করা হবে। প্রসঙ্গত, ভারত হল দ্বিতীয় দেশ যাকে রাশিয়া এই অত্যাধুনিক প্রযুক্তি বিক্রি করেছে। এর আগে চীন ৩ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এই সিস্টেম কিনেছে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG