অ্যাকসেসিবিলিটি লিংক

মাওবাদী নেতা কিষানজীকে কুর্নিশ জানালেন কবীর সুমন


কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বাকস্বাধীনতা নিয়ে কনভেনশনে মাওবাদী নেতা কিষানজী অর্থাৎ কোটেশ্বর রাওয়ের মতো মাওবাদী নেতাকে কুর্নিশ জানালেন কবীর সুমন। একই সঙ্গে কনভেনশনে বক্তব্য প্রসঙ্গে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের স্বপক্ষেই বক্তব্য রাখেন তৃনমূলের প্রাক্তন এই এমপি এবং গায়ক।

বক্তব্যে তিনি প্রকাশ্যেই দাবী করেন, কিষানজী বা কোটেশ্বর রাওদের মতো মাওবাদী নেতাদের তিনি চিনতেন। একটি বইও তিনি উৎসর্গ করেছিলেন কিষানজীকে।

প্রসংগত বলা যেতে পারে তৃনমূল সরকারের বিরুদ্ধেই কিষেনজীকে সাজানো এনকাউন্টারের মেরে ফেলার অভিযোগ তোলে বিভিন্ন মাওবাদী তথা মানবাধিকার সংগঠন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কনভেনশনে কবীর সুমন, কাশ্মীরের আন্দোলনকে সমর্থন করে গানও গান। বিজেপির বিরুদ্ধে সমালোচনায় মুখর হনও তিনি।

স্পষ্টবক্তা হিসাবে কবীর সুমন এর আগেও বহুবার বির্তকে জড়িয়েছেন। দলের সঙ্গে বিদ্রোহ করেছেন আবার রাজ্যের খাগড়াগড় বিস্ফোরনের সময় দেশদ্রোহী কাজকর্মে মদত দেওয়ার অভিযোগ ওঠা শাসকদলের পাশেও দাঁড়িয়ে ছিলেন তিনি। তাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কনভেনশনে দাঁড়িয়ে বাকস্বাধীনতার ব্যাপারে তার এই বক্তব্য নতুন করেই যে বির্তকের মাথা চাড়া দিল সে কথাই বলছে অভিজ্ঞ মহল। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG