অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত, স্পেনের ট্যালগো সংস্থার কাছ থেকে দ্রুত রেল কোচ কেনার কথা ভাবছে


People look inside the parked high speed Talgo train during its trial run at a railway station in Mumbai, India August 2, 2016.
People look inside the parked high speed Talgo train during its trial run at a railway station in Mumbai, India August 2, 2016.

স্পেনের মাদ্রিদের উন্নত প্রযুক্তির রেল কোচ নির্মাণ সংস্থা, ট্যালগো কয়েক দিন আগে তাদের কোচের পরীক্ষামূলক প্রদর্শন করল নিজেদের কোচ ব্যবহার করে দিল্লি-মুম্বই রেলপথে ট্রেন দৌড়ল রাজধানী এক্সপ্রেসের চেয়ে ৪ ঘণ্টা কম সময়ে। সন্তুষ্ট রেলকর্তারা অবশ্য বলছেন, এর মানে এই নয় যে ভারতীয় রেল ট্যালগো থেকে কোচ আমদানি শুরু করতে চলেছে। এ দেশে সরকারি সংস্থাদের কোনও কিছু আমদানির প্রথম শর্ত আন্তর্জাতিক দরপত্র ছাড়া। ভারতীয় রেল দ্রুতগামী ট্রেনে আগ্রহী হলেও কোচ আমদানির আগে অন্যান্য বিষয়ও ভেবে দেখতে হবে। যেমন, এখন যে ডেডিকেটেড ফ্রেট করিডরের নির্মাণ চলছে, তা বছর তিনেকের মধ্যে সম্পূর্ণ হয়ে গেলে অধিকাংশ মালগাড়ি সরে যাবে সেই নতুন লাইনে। তখন বর্তমান লাইনে আর মালগাড়ি ও যাত্রী ট্রেনের ভিড় থাকবে না। যাত্রী আর মাল ট্রেনের জন্য পৃথক লাইন থাকলে এমনিতেই দু ধরণের গাড়িরই গতি বাড়ানো সহজ হবে। তখন বিচার করতে হবে, যাত্রী ট্রেনের জন্য কি বিদেশি কোচ আমদানির দরকার আছে?
সে সম্পর্কে আমাদের কলকাতা সংবাদদাতা গৌতম গুপ্তের রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

XS
SM
MD
LG