অ্যাকসেসিবিলিটি লিংক

বৃটেনে ইইউ'তে না থাকার রায়ে ভারতে শেয়ার বাজারের সূচক পতন


ভারতে শুক্রবার বেলা সাড়ে এগারোটা নাগাদ স্পষ্ট হয়ে গিয়েছিল, বৃটেনের গণভোটে ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়বার পক্ষেই রায় দিয়েছে বৃটেনের মানুষ। সঙ্গে সঙ্গে ভারতে শেয়ার বাজারের সূচক বা সেনসেক্স প্রায় ১,০০০ পয়েন্ট পড়ে যায়। ডলারের নিরিখে পতন হয় ভারতীয় টাকারও।

কিন্তু দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি ও রিজার্ভ ব্যাঙ্কের বিদায়ী গভর্নর রঘুরান রাজন, দু'জনেই আশ্বস্ত করে বলেন, এসব নেহাতই সাময়িক প্রতিক্রিয়া। আতঙ্কের কিছু নেই। ভারতীয় অর্থনীতি দু'দিনেই সামলে নেবে এই ধাক্কা। যেসব কোম্পানির ব্যবসা বৃটেনেও ছড়িয়ে রয়েছে, তাদের শেয়ারই বেশি টালমাটাল। এর মধ্যে রয়েছে টাটা মোটর্স, টাটা স্টিল, টিসিএস, ইনফোসিস, উইপ্রো, টেক মহিন্দ্রা, সান ফার্মা ইত্যাদি।

বৃটেনের মানুষের এই সিদ্ধান্ত কিসের ইঙ্গিত? অনেকেই মনে করছেন, ইউরোপের দুর্বল অর্থনীতির বিভিন্ন দেশ থেকে কর্মপ্রার্থীরা এসে বৃটেনের কাজের বাজার দখল করে নিচ্ছেন বলে বৃটিশদের ধারণা। অন্যদিকে, মধ্য প্রাচ্য থেকে যে ভাবে অবাধে শরণার্থীরা ইউরোপে ঢুকে পড়ছেন, তার ভার থেকে মুক্তির জন্যও বৃটেনের বেরিয়ে আসবার দরকার বলে হয়তো ভোট দাতাদের মনে হয়েছে। কলকাতা থেকে গৌতম গুপ্ত।

XS
SM
MD
LG