অ্যাকসেসিবিলিটি লিংক

হাজি আলি দরগার অভ্যন্তরে প্রবেশের পূর্ণ অধিকার রয়েছে মহিলাদের: বম্বে হাইকোর্ট


ভারতের মুসলিম মহিলাদের গত কয়েক বছরের লড়াই শেষ পর্যন্ত সার্থক হল। মুম্বাইয়ের বিখ্যাত হাজি আলি দরগার অভ্যন্তরে মহিলাদের প্রবেশের পূর্ণ অধিকার রয়েছে বলে জানিয়ে দিল বম্বে হাইকোর্ট।

এ বিষয়ে এক জনস্বার্থ মামলায় রায় দিতে গিয়ে আদালত জানিয়েছে, হাজি আলি দরগা ট্রাস্ট যেভাবে মহিলাদের গর্ভগৃহে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে, তা ভারতীয় সংবিধান বিরোধী। পুরুষদের মতই মহিলাদেরও ঐ দরগার গর্ভগৃহে ঢুকতে দিতে হবে। মহিলাদের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে দরগার ট্রাস্টকে, সংশ্লিষ্ট প্রশাসনকেও।

হাজি আলির ট্রাস্ট বোর্ড অবশ্য এই সমানাধিকারের রায় মেনে নিতে রাজি নয়। তাদের মতে, এক পুরুষ সাধকের কবরের কাছে ঘেঁষাঘেঁষি করে মহিলাদের দাঁড়ানো ইসলামে ‘অপরাধ’ বলে গণ্য। আদালতের রায়কে ট্রাস্টের সংবিধানসম্মত স্বশাসনের অধিকারে তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপ বলে তারা ব্যাখ্যা করেছে। এই রায়ের বিরোধিতায় ট্রাস্ট সুপ্রিম কোর্টে যাবে।

যদিও এই মামলায় মহারাষ্ট্র সরকার মহিলাদের অধিকারের পক্ষে সওয়াল করে। তাদের বক্তব্য, যতক্ষণ না প্রমাণ করা হচ্ছে, মহিলাদের গর্ভগৃহে প্রবেশাধিকার না থাকা ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ, ততক্ষণ তাঁদের হাজি আলির গর্ভগৃহে ঢুকতে দিতে হবে। ঐ দরগার জমি যেহেতু ট্রাস্টকে লিজ দেওয়া, তাই সরকারের মত অস্বীকার করার অধিকার তাদের নেই। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG