অ্যাকসেসিবিলিটি লিংক

রেপাবলিকান জাতীয় কমিটি ইন্ডিয়ানা প্রাইমারীর পর ডনাল্ড ট্রাম্পকে সম্ভাব্য পার্থী অভিহিত করেছে


যুক্তরাষ্ট্রের রেপাবলিকান দলের জাতীয় কমিটি RNC গতকাল ইন্ডিয়ানা রাজ্যের প্রাইমারী ভোটে ডনাল্ড ট্রাম্প জেতবার পর তাঁকে দলের সম্ভাব্য-অনূমিত প্রেসিডেন্ট পদপার্থী হিসেবে অভিহিত করেছেন।

ট্রাম্প পেয়েছেন ৫৩ শতাংশ ভোট- বিপরিতে টেক্সাস সেনেটর টেড ক্রুয পেলেন ৩৭ শতাংশ আর রেপাবলিকান দলের অপর প্রত্যাশী- প্রার্থী ওহায়ো গভর্নর জন কেসীক সবার কম ৭ শতাংশ ভোট।

ট্রাম্পকে আটকানোর জন্যে অতীব গুরুত্বপুর্ণ ইন্ডিয়ানার ভোটে ব্যর্থ হবার পর মনোনয়ন প্রত্যাশী হিসেবে ক্রুয নিজের নাম প্রার্থীতা তালিকা থেকে প্রত্যাহার করে নিয়েছেন।

ট্রাম্প তাঁর ইন্ডিয়ানা বিজয়কে চমৎকার সাফল্য রুপে বর্ননা করেছেন এবং একই সঙ্গে টেড ক্রুযকে জবরদস্ত প্রতিদ্বন্দী অভিহিত করে দলীয় সংহতির আহ্বান জানিয়েছেন।

RNC Chairman Reince Priebus মঙ্গলবারেই, ঐ একই রকম এক বার্তায় বলেছেন – নভেম্বরের সাধারণ নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী হিলারী ক্লিনটনকে হারাতে রেপাবলিকান দলের সক্কলের এককাট্রা হয়ে কাজ করতে হবে।

ইতিমধ্যে জন কেসীকের জনৈক মূখপাত্র বলেছেন- গভর্নর কেসীক এখনো লড়ে যেতে চান এবং জুলাইয়ের জাতীয় কনভেনশনে তিনি দ্বিতীয় বা তৃতীয় ব্যালটের আশায় রয়েছেন। ঐরকম কিছু একটা তখনই হয়তো হতে পারে যদি কিনা ট্রাম্প প্রয়োজনিয় গরিষ্ঠ সংখ্যা বারো শ’ সাঁতয়ত্রিশ ডেলিগেইট না পান ।

অপরদিকে ডেমোক্র্যাট দলিয়দের প্রাইমারীতে ভারমন্ট সেনেটর বার্নী স্যান্ডার্স ৫৩ শতাংশ ভোট পেয়ে হিলারীকে হারিয়েছেন। তবে তার পরেও অঙ্কের হিসেবে – সংখ্যার দিক দিকে হিলারী অনেক এগিয়ে রয়েছেন এবং হিলারীর ডেলিগেইট সংখ্যা অতিক্রম করতে স্যন্ডার্সকে বাদবাকি রাজ্যগুলোয় বিরাট বিরাট ব্যবধানে জিতেতে হবে।

XS
SM
MD
LG