অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্টেল ডেভেলপারস ফোরামে কম্পিউটার বিষয়ে নতুন প্রযুক্তি

  • আনিস আহমেদ

ইন্টেল ডেভেলপারস ফোরামে কম্পিউটার বিষয়ে নতুন প্রযুক্তি

ইন্টেল ডেভেলপারস ফোরামে কম্পিউটার বিষয়ে নতুন প্রযুক্তি

যুক্তরাষ্ট্রের সান ফ্রানসিসকো শহরের ইনটেল করপোরেশানের বার্ষিক ডেভেলপরস ফোরাম অনুষ্ঠিত হলো সম্প্রতি। কম্পিউটার বিজ্ঞানের যে বিকাশ শুরু হয়েছিল বিশ শতকের শেষ কুড়ি বছরে, একুশ শতকের প্রথম দশ বছরেই তা এগিয়ে গেছে অনেক দূর। আর সান ফ্রানসিসকোতে অনুষ্ঠিত ইন্টেল ডেভলেপারস ফোরাম কম্পিউটার বিজ্ঞানকে আরেক ধাপ এগিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিল। স্বপের সিড়ি বেয়ে বিজ্ঞানীরাও যে উঠতে ভালবাসেন তারই নিদর্শন পাওয়া গেল বার্ষিক এই সম্মিলনে। তবে স্বপ্নের এই সিড়ির ভিত্তিটা বাস্তবের পরীক্ষা নিরীক্ষা এবং গবেষণার ওপর নির্ভর করছে। কম্পিউটারের নানান দিকের সমন্বয় সাধন সম্পর্কে ঐ প্রদর্শনীতে কুট মুমেন্ট বলেন যে তিনি এই প্রদর্শনীতে তুলে ধরছেন নতুন এক প্রযুক্তি যার নাম , Computer Continuum . এই প্রযুক্তিতে কম্পিউটার ভিত্তিক বিভিন্ন প্রযুক্তির মধ্যে সমন্বয় সাধন করা হয়েছে। যেমন ধরুন অনেকের আই ফোন আছে , আছে আই-প্যাড কিংবা উইন্ডোজ পিসি । এই কম্পিউট কন্টিনিয়াম প্রোগ্রাম ব্যবহারের মাধ্যমে , এই সব ভিন্ন ভিন্ন প্রযুক্তি কোন রকম বাধা ছাড়াই ব্যবহার করা সম্ভব হবে, যেমন বিভিন্ন তথ্য ভাগ করে নেয়া , আপনার ফোনের টেক্স্ট মেসেজ কম্পিউটারেই পেয়ে যাওয়া , ভিডিও ও স্থির চিত্রগুলিও একটি যন্ত্র থেকে আরেকটি যন্ত্রে স্থানান্তরিত করা সম্ভব হবে। এই সংযোগ তথ্য প্রযুক্তিতে যুক্ত করবে এক নতুন মাত্রা। সমন্বিত ভাবে এই প্রযুক্তির ব্যবহার জীবনকে করবে সহজতর।

এই ইন্টেল ডেভলাপার্স ফোরাম সম্বন্ধে কথা হচিছল । ইন্টেল করপোরেশানের মুখপাত্র রবার্ট মানেটা যেমনটি বলছিলেন যে ইন্টেল ডেভেলপার্স ফোরাম হচ্ছে আসলে ইন্টেল করপোরেশান এবং সেই সঙ্গে বিভিন্ন প্রযুক্তির উন্নয়নে যারা কাজ করছেন তাদের যৌথ সম্মেলন। এ বছরের উল্লেখযোগ্য দিক হলো ইন্টেল এবং গুগলের যৌথ উদ্যোহে নতুন স্মার্ট ফোন চালুর প্রচেষ্টা। আর দ্বিতীয় গুরুত্বপূর্ণ দিক হলো , নতুন ধরণের কম্পিউটার বাজারে নিয়ে আসা , যাকে আল্ট্রা বুক বলা হচ্ছে। এগুলি খুবই সরু, খুবই হাল্কা এবং এমন ভাবে এর পরিকল্পনা করা হয়েছে যে এই সব কম্পিউটার খুব স্বতস্ফূর্ত ভাবো চালু করা যায়।

ইন্টেলের এই ফোরামে দাড়িয়ে মনে হলো, সত্যিই যেমনটি তাদের শ্লোগানে বলা হয়েছে , আকাশ তো বেঁধে দেয়নি সীমানা , আকাশ কেবল সূচনার এক অনবদ্য মুহূর্ত।

XS
SM
MD
LG