অ্যাকসেসিবিলিটি লিংক

লিবীয় বিদ্রোহীদের আরও সহায়তা প্রদানে আন্তর্জাতিক সম্মেলনে ঐকমত্য প্রতিষ্ঠা


ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলয়াম হেইগ এবং কাতারের যুবরাজ শেইখ তামিম বিন হামাদ আল সানি কাতার বৈঠকের শুরুতে আলোচনা করছেন।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলয়াম হেইগ এবং কাতারের যুবরাজ শেইখ তামিম বিন হামাদ আল সানি কাতার বৈঠকের শুরুতে আলোচনা করছেন।

আরব ও পশ্চিমি কুটনীতিকরা লিবিয়ায় আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টাকে সমর্থন করেছেন এবং লিবিয়ার বিরোধী পক্ষকে আরো আর্থিক , রাজনৈতিক ও মানবিক সাহায্য দেবার সঙ্কল্প প্রকাশ করেছেন।

আজ বুধবার কাতারে বিশ্বের বিভিন্ন দেশের কুটনীতিকরা লিবিয়ার জনগণের প্রতি আন্তর্জাতিক সাহায্য প্রদানে সমন্বয় সাধনের জন্যে বৈঠক করেছেন ।

বৈঠকের পর কাতারের যুবরাজ লিবিয়ার নেতা মোয়াম্মার গাদ্দাফিকে শান্তিপূর্ণ ভাবে বিচক্ষণতার সাথে পদত্যাগ করতে বলেছেন । মে মাসের প্রথম সপ্তায় ইটালি এই গোষ্ঠির পরবর্তী বৈঠক আয়োজন করছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগ বলেছেন যে এ গোষ্ঠির লক্ষ্য হচ্ছে গাদ্দাফি সরকারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখা এবং শান্তি স্থাপনের প্রচেষ্টা এগিয়ে নেয়া এবং লিবিয়ায় যারা গণতন্ত্রের পক্ষে কাজ করছে তাদের আর্থিক সহায়তা প্রদান করা । বৈঠকের আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন যে গাদ্দাফির ওপর পদত্যাগের চাপ আরও বৃদ্ধি পাবে। বিদ্রোহীদের একজন মুখপাত্র মাহমুদ শামাম নেটোর কাছ থেকে আরও সহায়তা চান ।তিনি বলেন যে অসামরিক লোকজনকে রক্ষা করাই হচ্ছে তাদের কাছে বড় প্রশ্ন আর তিনি মনে করেন যে নেটো এ ব্যাপারে যথেষ্ট কিছু করছে না।

XS
SM
MD
LG