অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে খাদ্য নিরাপত্তার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের আশ্বাস: রাজ্জাক

  • ইকবাল চৌধুরী

বাংলাদেশের খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড আব্দুর রাজ্জাক ওয়াশিংটনে , বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক একটি সিম্পোজিয়ামে অংশ গ্রহণ করেছেন এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হন। এই বৈঠকের আয়োজন করে শিকাগো কাউন্সিল অফ গ্লোবাল অ্যাফায়ার্স এবং আরো কয়েকটি সংস্থা।

ড রাজ্জাক ভয়েস অফ আমেরিকার সঙ্গে তাঁর সাক্ষাৎকারে বলেন যে খাদ্য নিরাপত্তার উপর বাংলাদেশ বরাবর গুরুত্ব আরোপ করেছে যেহেতু বাংলাদেশ মুলত একটি দুর্যোগ-প্রবণ রাষ্ট্র। তিনি স্মরণ করিয়ে দেন যে ২০০৭-০৮ সালে বিশ্বের বিভিন্ন দেশে খাদ্য সংকট হয়েছে এবং এর ফলে কোন কোন জায়গায় রাজনৈতিক অস্থিরতা ও লক্ষ্য করা গেছে। তিনি বলেন যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমি বিশ্ব এখন এ কথা ক্রমশই অনুভব করে যে খাদ্য নিরাপত্তা নিঃসন্দেহেই একটা জরুরি ব্যাপার।

ড রাজ্জাক তাঁর সাক্ষাৎকারে উল্লেখ করেন যে গত বছর জুলাই মাসে জি-এইট বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এই বিষয়টির উপর গুরুত্ব আরোপ করেন। তাঁরা আরও প্রতিশ্রুতি দেন যে এই খাদ্য নিরাপত্তা খাতে কুড়ি বিলিয়ন ডলার আগামি কয়েক বছরের মধ্যে ব্যয় করা হবে। তারই ধারাবাহিকতায় এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয় যেখানে তিনি খাদ্য নিরাপত্তার উপর গুরুত্ব আরোপ করেন ।

খাদ্য মন্ত্রী আব্দুর রাজ্জাক এই সাক্ষাৎকারে আরও বলেন যে ইউএসআইডি ‘র প্রশাসক রাজিব শাহ’র সঙ্গে তাঁর বৈঠকে সম্পর্কে বলেন যে ইউএসআইডি গোটা পৃথিবিতে ১৫ টি দেশকে “ফোকাসকান্ট্রি” হিসেবে নির্দিষ্ট করেছে এবং এর মধ্যে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ হচ্ছে অন্যতম দেশ এবং তারা বিশেষ বিবেচনায় বাংলাদেশের খাদ্য নিরাপত্তার জন্য সাহায্য সহযোগিতা দেবে ।

XS
SM
MD
LG