অ্যাকসেসিবিলিটি লিংক

টরোন্টোয়,জি-এইট ও জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলন বিষয়ে ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্যের সাক্ষাতকার

  • সরকার কবীরূদ্দীন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কানাডা ও ফ্রান্সের নেতারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কানাডা ও ফ্রান্সের নেতারা।

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর নেতৃবৃন্দ ক্যানাডার টরোন্টোয় আলোচনায় ব’সেছেন,বিশ্ব অর্থনৈতিক পূনরূদ্ধারের কাজটা সূষমভাবে এগিয়ে নেওয়ার লক্ষে–এবং এই প্রেক্ষাপটেই আজ থেকে ওখানেই শুরূ হ’য়েছে ইউরোপিয় ইউনিয়নসহ ২০ জাতি গোষ্ঠী জি-টুয়েন্টির দু’দিনব্যাপী আলোচনা। জেনিভায় কর্মরত আঙ্কটাড মহাপরিচালকের বিশেষ পরামর্শক ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্য ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাত্কারে বিষয়টি নিয়ে আলোচনা ক’রেছেন।যুক্তরাষ্ট্র,ক্যানাডার ব্যাঙ্কিং সিস্টেমের ব্যাপারে চমত্কৃত–বৃটেন বলে, অটোয়ার ঘাটতি হ্রাসের কৌশল খুবই সুসংবদ্ধ–এবং আসলেই সারা বিশ্ব যখন অর্থনৈতিক সংকটে নিপতিত ক্যানাডার বাত্সরিক প্রবৃদ্ধি হার তখন দেখা যাচ্ছে, প্রথম ত্রৈমাসিক মেয়াদে ৬ দশমিক এক শতাংশ–গৃহায়ন খাতও রমরমা। ওদিকে,চীনের মূদ্রার মূল্যমান নিয়ে দীর্ঘদিন যাবতই অভিযোগ-আপত্তি শোনা যাচ্ছে,বিশেষ ক’রে শিল্পোন্নত দেশগুলোর পক্ষ থেকে। চীনের এ মুদ্রামান আমদানী-রফতানী বানিজ্যকে কিভাবে এবং কেন প্রভাবিত করে ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্য তা ব্যখ্যা ক’রেছেন। বলেছেন–বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র চীনের ওপর চাপ সৃষ্টির জন্যে ইউরোপের সমর্থন চাইবে এই জি-টূয়েন্টি সম্মেলনে–অন্যদিকে চীন চাইবে ওটা যেন জি-টুয়েন্টির বৃহত্তরো প্রেক্ষাপটে নাা ওঠে আদৌ।

প্রসূতি স্বাস্থ নিয়েও টরোন্টো শীর্ষ সম্মেলনে গুরুত্বপূর্ণ উদ্যোগ গৃহিত হ’তে পারে ব’লে মনে করা হ’চ্ছে,এবং নারী ক্ষমতায়নের বিষয়টিও এতে তাত্পর্যপূর্ণ হ’য়ে দেখা দিচ্ছে। বিশিষ্ট অর্থনিতিবীদ ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্য বলেন– সেপ্টেম্বরে নিউ ইয়র্কে জাতিসংঘের উদ্যোগে যে সহস্রাব্দ লক্ষমাত্রা বা মিলেনিয়াম লক্ষ অর্জনের অগ্রগতি পর্যালোচনা হবে তাতে এই নারী ক্ষমতায়ান এবং প্রসূতি স্বাস্থের মতো বিষয়গুলো নিয়ে অনেক বিস্তারিত আলোচনা-পর্যালোচনা হবে ব’লে ধারনা করা হ’চ্ছে।

টরোন্টোর এ জি-টুয়েন্টি আলোচনা থেকে কি ধরনের দিক নির্দেশনা পাওয়া যেতে পারে ব’লে মনে হয়,বিশিষ্ট অর্থনিতিবীদ ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্য সে বিষয়েও মূল্যায়ন তুলে ধরেন।

XS
SM
MD
LG