অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়েস অফ আমেরিকার ইকবাল বাহার চৌধুরীর অবসর গ্রহণ

  • জিয়াউর রহমান

ইকবাল বাহার চৌধুরীর অবসর গ্রহণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তার সাথে বাংলা বিভাগের সদস্যরা

ইকবাল বাহার চৌধুরীর অবসর গ্রহণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তার সাথে বাংলা বিভাগের সদস্যরা

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান ইকবাল বাহার চৌধুরী চাকরী জীবন থেকে অবসর নিয়েছেন। বাংলা বিভাগের পক্ষ থেকে তাঁকে আনুষ্ঠানিকভাবে বিদায় সম্বর্ধনা জানানো হয়। ওয়াশিংটন ডি সি’র ভয়েস অফ আমেরিকা ভবনে আয়োজিত ঐ অনুষ্ঠানের পর এক সাক্ষাৎকারে তাঁর দীর্ঘ কার্যকালের বিভিন্ন তত্পরতা নিয়ে তিনি আলোচনা করেন।

বাংলা বিভাগের বিদায়ী প্র্রধান ইকবাল বাহার চৌধুরী ঐ সাক্ষাত্কারে বলেন অবসর গ্রহণের সময় তাঁর অনুভূতি এই যে, তিনি এখন দায়িত্বমুক্ত, কারো কাছে তাঁকে জবাবদিহি করতে হবেনা এবং প্রতিদিন ভোরে অফিসে যাওয়ার প্রস্তুতি নিতে হবে না। তিনি বলেন – ভয়েস অফ আমেরিকার কাজে তাঁর স্মরনীয় সময় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং বহু নেতা-নেত্রী, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সমাজসেবীর সাক্ষাত্কার গ্রহণ আর তাঁর কাজের স্বীকৃতি হিসেবে ভয়েস অফ আমেরিকার স্বর্ণ-পদকসহ নানা পুরস্কার অর্জন।

ইকবাল বাহার চৌধুরী ভয়েস অফ আমেরিকায় তাঁর সাফল্য সম্পর্কে বলেন তিনি এই সংস্থার টেলিভিশন অনুষ্ঠান প্রচার করেছেন বাংলাদেশ টেলিভিশনের গোড়ার দিকে অংশগ্রহণের মধ্যে দিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেন, তা থেকে এবং ভয়েস অফ আমেরিকার বাংলা অনুষ্ঠানকে বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন। ভয়েস অফ আমেরিকার চারজন ডিরেক্টরের বাংলাদেশ সফর সম্ভব করেছেন। এছাড়া তিনি বলেন, তাঁর সবচেয়ে বড়ো সাফল্য তিনি শ্রোতাদের ভালবাসা পেয়েছেন, স্বীকৃতি পেয়েছেন। তবে তিনি মনে করেন, ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সাফল্য এই বিভাগের সকল সদস্যের। তাঁদের সম্মিলিত প্রচেষ্টায় ও সহযোগিতায় তাঁর পক্ষে সম্ভব হ’য়েছে বাংলা অনুষ্ঠানকে জনপ্রিয় করে তোলায়।

XS
SM
MD
LG