অ্যাকসেসিবিলিটি লিংক

জোহানেসবার্গের বাসিন্দা বাংলাদেশের রোমেন আবদুর রহমানের দৃষ্টিতে আফ্রিকার প্রথম বিশ্বকাপ

  • রোকেয়া হায়দার

রোমেন আবদুর রহমান সাড়ে তিন বছর আগে জোহানেসবার্গে যান পড়াশোনা করতে। গত কয়েকবছর ধরে তিনি সেখানে বিশ্বকাপের প্রস্তুতি-আয়োজন দেখেছেন আর এখন বিশ্বকাপের খেলা দেখছেন।

জোহানেসবার্গে উদ্বোধনী অনুষ্ঠান হয় ও সমাপ্তি অনুষ্ঠান হবে। খেলা হবে।

রোমেন আবদুর রহমান জানান পৃথিবীর মধ্যে সম্ভবতঃ এটাই এক বিখ্যাত – আকর্ষণীয় স্টেডিয়াম। ৯০ হাজার দর্শকাসনের খুবই সুন্দর এক স্টেডিয়াম। তার কথায় – ‘বেসিকালি সাউথ আফ্রিকা খুবই সুন্দর একটি দেশ। বাইরে থেকে মানুষ যা-ই মনে করুন না কেন, দক্ষিণ আফ্রিকা দেখার মত একটি দেশ’। তিনি দক্ষিণ আফ্রিকায় এই বিশ্বকাপ আয়োজন সম্ভব করতে, বর্ষিয়ান নেতা নেলসান ম্যাণ্ডেলার গুরুত্বপূর্ণ ভুমিকার কথা উল্লেখ করে বলেন, ‘নেলসান ম্যাণ্ডেলাকে এদেশের ভাষায় ‘মাদিবা’ বলা হয় অর্থাত্ ‘জাতির পিতা’। সারা পৃথিবীর কাছে সুপরিচিত মানুষ। এবং জাতি-ধর্ম-বর্ণ বৈষম্য ভেদ করে এখানে মানুষ যেভাবে আনন্দ উত্সব করছে, সেটা না দেখলে, ফোনে বা এভাবে বোঝানো যায় না। এই বিশ্বকাপের মধ্যে দিয়ে আফ্রিকা তথা গোটা বিশ্বে একটা সংহতি গড়ে উঠবে বলেই সবাই আশা করছেন।’

তিনি বলেন, ‘প্রাকৃতিক সৌন্দর্য্যই বলুন, অর্থনৈতিক অবস্থাই বলুন, সব দিক থেকেই এরা খুব এগিয়ে আছে।’ বাংলাদেশের ফুটবল ভক্তদের মত, রোমেনের ফেভারিট দলও আর্জেন্টিনা।

XS
SM
MD
LG