অ্যাকসেসিবিলিটি লিংক

এশিয়া এখন যুক্তরাষ্ট্র – ভারত দুয়ের জন্যেই খুব গুরূত্বপূর্ণ হয়ে উঠেছে: টেরিসিটা শেফার

  • সরকার কবীরূদ্দীন

এশিয়া এখন যুক্তরাষ্ট্র – ভারত দুয়ের জন্যেই খুব গুরূত্বপূর্ণ হয়ে উঠেছে: টেরিসিটা শেফার

এশিয়া এখন যুক্তরাষ্ট্র – ভারত দুয়ের জন্যেই খুব গুরূত্বপূর্ণ হয়ে উঠেছে: টেরিসিটা শেফার

বর্মার ওপর চীনের প্রভাব বিস্তর, বর্মার প্রাকৃতিক সম্পদ যেমন, তেল-গ্যাস ইত্যাদির কারণে বর্মার গুরুত্ব ও বর্মার প্রতি ভারতের আগ্রহ, অন্যদিকে আবার চীনের সঙ্গে পাকিস্তানের প্রস্তাবিত পারমানবিক রফা এবং সেইসঙ্গে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের ইতিমধ্যেই সম্পাদীত অসামরিক পরমানূ চুক্তি--এসব মিলিয়ে বর্তমানে দক্ষিণ এশিয়ায় পরমাণু উপস্থিতি কেমন পরিস্থিতি খাড়া করেছে বলে মনে হয়, এ জিজ্ঞাসার জবাবে ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক এ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের দক্ষিণ এশিয়া বিভাগের প্রোগ্রাম ডিরেক্টর রাষ্ট্রদূত টেরেসিটা শেফার বললেন এশিয়া এখন যুক্তরাষ্ট্র এবং ভারত দু 'এর জন্যেই খুব গুরূত্বপূর্ণ হয়ে উঠেছে এবং এটা শুধুই দক্ষিণ এশিয়া বলে নয়, পূর্ব এশিয়াও এতে অন্তর্ভুক্ত।

বর্মার ব্যাপারে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের মতের গরমিল রয়েছে। ভারতের উত্তরপূর্বাঞ্চলের বিদ্রোহ তত্পরতার ব্যাপারে তার উদ্বেগ দূশ্চিন্তাকে ভারত মানবাধিকারের চেয়ে বেশি গুরূত্ব দেয়। যুক্তরাষ্ট্র অবশ্য মানবাধিকারকেই প্রধান মনোযোগের ক্ষেত্র বলে বিবেচনা করে।

পাকিস্তানের কথায় সেন্টার ফর স্ট্র্যাটেজিক এ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের দক্ষিণ এশিয়ার প্রোগ্রাম ডিরেক্টর রাষ্ট্রদূত টেরেসিটা শেফার বললেন প্রস্তাবিত পাকিস্তান-চীন পরমাণু চুক্তি নিয়ে ওয়াশিংটন নতুন দিল্লি দুতরফেই উদ্বেগ দূশ্চিন্তা রয়েছে।

চীনের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠ সম্পর্ক ভারতের জন্যে সাধারণভাবেই একটা চিন্তার বিষয় এবং যুক্তরাষ্ট্র সেটা সম্যক অনুধাবন করে।

চীন-ভারত সম্পর্কের কথায় ভারতের এক সময়কার পররাষ্ট্র সচিবের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত টেরেসিটা শেফার বললেন এ দু'দেশের মধ্যে একদিকে যেমন প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্র রয়েছে। অন্যদিকে তেমনি আবার সহযোগিতার অবকাশও বিদ্যমান। দেশ দুটির মধ্যে বানিজ্য ক্ষেত্রে অভিন্ন স্বার্থ রয়েছে। আবার চীনের কৌশলগত অভিলাষ নিয়ে ভারতের দুশ্চিন্তাও রয়েছে।

এশিয়ায় পারমানবিক শক্তির ভারসাম্য নিয়ে এ একান্ত সাক্ষাত্কারের উপসংহারে ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক এ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের দক্ষিন এশিয়া বিভাগের প্রোগ্রাম ডিরেক্টর রাষ্ট্রদূত টেরেসীটা শেফার বললেন চীন স্বেচ্ছায় যে পারমানবিক সরবরাহকারীদের দলে ভিড়েছে, সে দলের প্রচলিত নিয়মরিতি চীন মান্য করে চলবে কিনা, মূল বিবেচ্য বিষয় তাঁর মতে সেটাই।

পাকিস্তান – চীন পারমানবিক চুক্তি, এলাকায় পারমানবিক ভারসাম্যের ওপর বড়ো কোনো প্রভাব ফেলবে বলে রাষ্ট্রদূত টেরেসিটা শেফার মনে করেন না।

XS
SM
MD
LG