অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী স্যাম আরোরা

  • শাগুফতা কুইন

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী স্যাম আরোরা

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যে প্রাথমিক নির্বাচনে ভারতীয় বংশদ্ভূত প্রার্থী স্যাম আরোরা

১৪ই সেপ্টেম্বর মেরিল্যান্ডসহ যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে প্রাথমিক নির্বাচন হচ্ছে। মেরিল্যান্ডের আইন পরিষদের নিম্ন সভা House of Delegates এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারতীয় বংশদ্ভুত তরুণ আইনবিদ ও ব্যবসা উন্নয়নের সংগঠন The Arora Group এর ভাইস প্রেসিডেন্ট স্যাম আরোরা।
যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশিয় বংশদ্ভুত রাজনীতিকদের সংখ্যা এখন অনেক বেড়ে যাচ্ছে। আগামী নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্র কংগ্রেসে রেকর্ড সংখ্যক -- ৬ জন, দক্ষিণ এশিয় বংশদ্ভুত প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। এরা সকলেই ডেমোক্রাট।
কংগ্রেস ছাড়াও বিভিন্ন রাজ্যের আইন পরিষদের নির্বাচনে দক্ষিণ এশিয় বংশদ্ভুত লোকজন অংশ নিচ্ছেন। ১৪ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যে এবং ডিসি তে প্রাথমিক নির্বাচন হচ্ছে। এই সাতটি রাজ্যের একটি মেরিল্যান্ড। এখানে রাজ্য আইন সভা এবং স্থানীয় নির্বাচনে কয়েকজন দক্ষিণ এশিয় বংশদ্ভুত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
স্যাম আরোরা একজন আইনবিদ। তিনি ডেমোক্রাট। ভারতীয় বংশদ্ভুত এই তরুণ, হিলারী ক্লিন্টনসহ বেশ কয়েকজন নাম করা রাজনীতিকের সঙ্গে কাজ করেছেন। তিনি বললেন এই নির্বাচনে তার প্রধান ইস্যু হচ্ছে অর্থনীতি।
স্যাম আরোরা বললেন আমি যে ইস্যুটিতে প্রাধান্য দিচ্ছি তা হচ্ছে অর্থনৈতিক প্রবৃদ্ধি। আমি চাই মেরিল্যান্ডে আমাদের স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করতে।
মিস্টার অরোরা ব্যবসা উন্নয়নের একটি প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট। তিনি বলেন তিনি চান একবিংশ শতাব্দিতে কাজ সৃষ্টি করতে।
স্যাম আরোরা বললেন রাজনীতিতে যোগ দেওয়ার ব্যাপারে তিনি অনুপ্রাণিত হন যখন তিনি Washington Leadership কার্যক্রমে অংশ নেন।
তিনি বললেন আমি নির্বাচনে প্রতিদ্বন্দিতা করার কথা চিন্তা করি যখন আমি শিক্ষানবিশ ছিলাম এবং Washington Leadership কার্যক্রমে অংশ নেই। এই কার্যক্রম, জনসাধারণের জন্য কাজ করার এবং নির্বাচিত পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য, দক্ষিণ এশিয় বংশদ্ভুত কলেজের ছাত্রছাত্রীদের উত্সাহিত করে।
স্যাম আরোরা মেরিল্যান্ড রাজ্যের আইন পরিষদের সদস্য কুমার বারভের মতো নেতাদের কৃতিত্ব দেন তাদের পথ প্রদর্শকের ভুমিকার জন্য।
বেশ কয়েকটি স্থানীয় পত্র পত্রিকা ও সংগঠন সহ প্রভাবশালী Washington Post পত্রিকা তার প্রার্থিত্বকে সমর্থন দিয়েছে। Washington Post পত্রিকার endorsement সম্পর্কে তিনি বললেন:
তারা আমাকে যেভাবে সমর্থনটা দিয়েছে আমি তাতে গৌরব বোধ করছি। তারা বলেছে আমি নীতিমালা গঠনে খুটিনাটি বিষয়ের দিকে খুব জোর দেই।
স্যাম আরোরা, মেরিল্যান্ডের ব্যারি স্কুল, নিই ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এবং ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পাশ করেন।
শুনুন সাক্ষাত্কার ভিত্তিক সেই রিপোর্ট।

XS
SM
MD
LG