অ্যাকসেসিবিলিটি লিংক

বিরোধী দলের দায়িত্ব হলো সরকারের সঙ্গে আলোচনায় বসা : আকবর আলী খান

  • আনিস আহমেদ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতির উদ্দেশ্যে তাঁর ভাষণে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। তিনি তত্ববধায়ক সরকারের ধারণাকে অসাংবিধানিক বলে নাকচ করে দিলেও , বিরোধীদলের সমন্বয়ে একটি সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন এবং তাঁর এই প্রস্তাব মেনে নিতে বিরোধীদলীয় নেত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর এই ভাষণ সম্পর্কে বাংলাদেশে তৎকালীন তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা বিশিষ্ট বিশ্লেষক ড আকবর আলী খান ভয়েস অফ আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন যে প্রধানমন্ত্রীর ভাষণ যদিও একটি প্রাক রাজনৈতিক নির্বাচনী ভাষণ তবু ও এতে কিছু গঠনমূলক উপাদান রয়েছে। যেমন জাতীয় সংসদ সম্পর্কে , সকল দলের সঙ্গে আলাপ আলোচনা একটা সর্বদলীয় সরকার গঠনের কথা , এ ধরণের গঠনমূলক প্রস্তাবগুলি বর্তমান অচলাবস্থা নিরসনে সহায়ক হতে পারে।

ড খান মনে করেন যে এই মূহুর্তে বিরোধীদলের দাযিত্ব হবে সরকারের সঙ্গে আলাপ আলোচনা করা এবং একটা সমাধানের পথ বের করার জন্য চেষ্টা করা। ড আকবর আলী খান আরও বলেন যে বিরোধীদল কিন্তু এখন পর্যন্ত কোন সুস্পষ্ট প্রস্তাব নিয়ে আসেনি যে তারা ঠিক কি সমাধান চায়। তাই এই আলাপ আলোচনা প্রক্রিয়ায় এটা স্পষ্ট হয়ে উঠবে যে তাদের পক্ষে সমঝোতা করা সম্ভব কি না।

XS
SM
MD
LG