অ্যাকসেসিবিলিটি লিংক

জিএসপি সুযোগ সম্পর্কে শুনানীর পর বানিজ্য সচিব মাহবুব আহমেদ

  • আনিস আহমেদ

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বানিজ্যে বিশেষ সুবিধে GSP বজায় রাখার ব্যাপারে , সম্প্রতি যুক্তরাষ্ট্রের বানিজ্যিক প্রতিনিধিদলের সামনে একটি শুনানি অনুষ্ঠিত হলো। । শুনানীতে বাংলাদেশ প্রতিনিধিদলের নের্তৃত্ব দিয়েছেন , বাংলাদেশের বানিজ্য সচিব জনাব মাহবুব আহমেদ। এই GSP সুবিধে প্রদানের বিভিন্ন দিক সম্পর্কে ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে তিনি বিস্তারিত আলোচনা করেছেন। তিনি বলেন যে শুনানিতে যে সব প্রশ্ন উত্থাপিত হয়েছে সেগুলোর যথার্থ উত্তর তাঁরা দিয়েছেন এবং তিনি ধারণা করছেন যে তারা ঐ জবাবে সন্তষ্ট।

মাহবুব আহমেদ ঘটনার পটভূমি তুলে ধরে বলেন যে ২০০৭ সালে AFL-CIO যুক্তরাষ্ট্রের বানিজ্য প্রতিনিধিদলের কাছে একটা দরখাস্ত দাখিল করে এই মর্মে যে বাংলাদেশে শ্রম অধিকার সংরক্ষণ করা হচ্ছে না, শ্রমিকদের কর্মপরিবেশ যথাযথ মানের নয় এবং শ্রমিকদের নিরাপত্তা সুরক্ষিত নয়। সুতরাং বাংলাদেশ থেকে জিএসপি সুবিধে প্রত্যাহার করা হোক। তবে জনাব আহমেদ বলেন যে বাংলাদেশ এই সব সমস্যার অনেকগুলোরই সমাধান করেছে। তিনি বলেন সম্প্রতি সরকার শ্রমিকদের সর্বনিম্ন বেতন বৃদ্ধি করেছে।

জনাব আহমেদ বলেন যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বর্তমানের এই জিএসপি সুবিধে অর্থের পরিমাণে খুবই সামান্য তবে এই সুবিধে প্রত্যাহার করলে বাংলাদেশের ভাবমূর্তির ক্ষতি হবে । তা ছাড়া যুক্তরাষ্ট্র ভবিষ্যতে LDC দেশগুলোকে যদি শুল্কমুক্ত বানিজ্যের সুযোগ দেয় তা হলে সে ক্ষেত্রে ও বাংলাদেশ বঞ্চিত হবে যদি তাদের জিএসপি সুবিধে বাতিল হয়ে যায়।

XS
SM
MD
LG