অ্যাকসেসিবিলিটি লিংক

মানব-উন্নয়নে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের তূলনায় এগিয়ে আছে: ড সেলিম জাহান


২০১৫ সালের জাতিসংঘের মানব উন্নয়ন প্রতিবেদনে বলা হয়েছে যে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের তুলনায় অনেকখানি এগিয়ে রয়েছে। অন্য আরেকটি প্রতিবেদনে বিশ্ব ব্যাঙ্ক বলছে যে ২০১৫-২০১৬ অর্থবছরে বাংলাদেশের মোট জাতীয় উৎপাদন ও উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাবে। এ সব নিয়ে বর্তমানে ঢাকায় অবস্থিত জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির মানব উন্নয়ন প্রতিবেদন বিষয়ক পরিচালক ড সেলিম জাহানের সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেন , ভয়েস অফ আমেরিকার বেতার সম্প্রচারক আনিস আহমেদ ।

ড সেলিম জাহান এই বিশ্লেষণমূলক সাক্ষাৎকারে বলেন যে ভারত ও পাকিস্তানের তূলনায় বাংলাদেশের মাথা পিছু জাতীয় আয় কম হওয়া এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ও এ দুটি দেশের চাইতে কম হওয়া সত্বেও , মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ , ঐ দুটি দেশের তুলনায় এগিয়ে আছে। বাংলাদেশে মানব উন্নয়নের মান বেড়েছে । গত কুড়ি বছরে বাংলাদেশে মানব উন্নয়নের মান বেড়েছে ৪৮শতাংশ । তিনি বলেন বাংলাদেশে প্রত্যাশিত গড় আয়ু এখন ৭১ বছর যেখানে ভারত ও পাকিস্তানে ৬৬ বছর। তেমনি ভাবে অনূর্দ্ধ পাঁচ বছরের শিশু মৃত্যুর হার বাংলাদেশে প্রতি হাজারে ৪১, ভারতে ৫২ , পাকিস্তানে ৮৫। বাংলাদেশে মানব-উন্নয়নের তিনটি কারণকে চিহ্ণত করেছেন ড সেলিম জাহান। তিনি বলছেন যে প্রথমত মানব উন্নয়ন ক্ষেত্রে সরকারের ব্যয় বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। বিশেষত মৌলিক স্বাস্থ্য , মৌলিক শিক্ষা এ সব খাতে , বাংলাদেশে যে পরিমাণ ব্যয় করা হয়েছে , সেটি ভারত এবং পাকিস্তানের তুলনায় বেশি। দ্বিতীয়ত বাংলাদেশে লক্ষযোগ্য ভাবে নারীর ক্ষমতায়ন ঘটেছে। আর তৃতীয়ত বাংলাদেশে সুশীল সমাজের প্রসার , দেশটির সার্বিক উন্নয়নের জন্য সহায়ক হয়েছে।

সম্প্রতি বিশ্ব ব্যাঙ্ক তাদের প্রতিবেদনে বলেছে যে ২০১৫-১৬ সালে বাংলাদেশে মোট অভ্যন্তরীন উৎপাদন বা জিডিপির হার হবে ৬.৭ শতাংশ । তারা ২০১৪-১৫ অর্থ বছরে জিডিপ’র হার বলেছিল ৬.৩ শতাংশ কিন্তু জুন মাসে প্রতিবেদনে সেটা সংশোধন করে বলেছে এই হার ৬.৫ শতাংশ। বাংলাদেশে জিডিপি’র এই বৃদ্ধি পাওয়ার পেছনে যে সব উপাদান কাজ করেছে ড সেলিম জাহান তাঁর সাক্ষাৎকারে সে সব বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

তিনি মনে করেন ২০২১ সাল নাগাদ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে তবে স্মরণ করিয়ে দেন যে তা সত্বেও বাংলাদেশে মানব-উন্নয়নকে বরাবর গতিশীল রাখতে হবে।

XS
SM
MD
LG