অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সংকট সম্পর্কে ড সেলিম জাহানের মূল্যায়ন

  • আনিস আহমেদ


ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থক বিক্ষোভকারীরা তাদের দখল করা সরকারী ভবন ছেড়ে যেতে অস্বীকার করছে , যদিও গতকাল উত্তেজনা হ্রাস করার ব্যাপারে জিনিভায় সংশ্লিষ্ট পক্ষরা এক ধরণের সমঝোতায় পৌঁছেছিলেন ।এ দিকে প্রেসিডেন্ট বারাক ওবামা ও ঐ সমঝোতার বাস্তবায়ন সম্পর্কে সংশয় প্রকাশ করেছেন। এই সমস্যার স্বরূপ এর তাৎক্ষণিক ও ঐতিহাসিক কারণ সম্পর্কে নিউ ইয়র্কে বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষক ড সেলিম জাহান ভয়েস অফ আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন যে সেখানকার সমস্যার স্বরূপকে দুই ভাবে দেখতে হবে। একটি হলো তাৎক্ষনিক সমস্যা , যেমন প্রতিবাদ বিক্ষোভ বা ভবন দখল করে রাখা কিন্তু এর দ্বিতীয় দিকটি হচ্ছে ঐতিহাসিক। সে দিক দিয়ে বিচার করলে এখানকার জনগোষ্ঠির রাশিয়ার প্রতি এক ধরণের একাত্মতা রয়েছে । তিনি মনে করেন এই সমস্যার আসল কারণ দীর্ঘ স্থায়ী ও ঐতিহাসিক সম্পর্কের মধ্যেই নিহিত।

জিনিভার সমঝোতায় , ইউক্রেনের বিভিন্ন প্রদেশকে সাংবিধানিক অধিকার প্রদানের লক্ষে অবিলম্বে আলাপ আলোচনার কথা বলা হয়েছে এর ফলে ক্রাইমিয়ার মতো কার্যত প্রদেশগুলো আলাদা হয়ে পড়বে কী না , এই প্রশ্নের জবাবে ড সেলিম জাহান বলেন এই সাংবিধানিক অধিকার প্রদান বলতে ঠিক কি বোঝানো হয়েছে সেটা পরিস্কার নয় তবে মুদ্রা কিংবা প্রতিরক্ষার মতো কয়েকটি বিষয় বাদ দিয়ে যদি স্বায়ত্বশাসন দেওয়া হয় , তা হলে ইউক্রেন একটি ইউনিয়ন হিসেবে কিংবা কনফেডারেশন হিসেবে টিকে থাকবে কিন্তু ঐ সাংবিধানিক অধিকারের মধ্যে যদি প্রদেশগুলির সার্বভৌমত্ব স্বীকার করা হয় , তা হলে ইউক্রেনের অখন্ডতা রক্ষা করা সম্ভব হবে না।

ড সেলিম জাহান তাঁর এই বিশ্লেষণমূলক সাক্ষাৎকারে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক সম্পর্ক বিষয়ে আলোকপাত করেন এবং বলেন যে অর্থনীতি এখানে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কার্যকর থাকবে। শীতল যুদ্ধ প্রসঙ্গে ড সেলিম জাহান বলেন যে এর স্বরূপ যাই-ই হোক না কেন , প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোভিয়েট ইউনিয়নের ধারণা এখন ও মনে মনে পোষণ করেন এবং ইউক্রেন যে রাশিয়ার অবিচ্ছেদ্য অংশ এই দাবিটা পুতিন পরিত্যাগ করছেন না।

XS
SM
MD
LG