অ্যাকসেসিবিলিটি লিংক

নারী –শিশু অধিকার বাস্তবায়নে সরকারের সদিচ্ছার প্রয়োজন সব চেয়ে বেশি: ফাহিমা নাসরিন

  • আনিস আহমেদ

ভয়েস অফ আমেরিকার স্টুডিওতে ফাহিমা নাসরিনের সাক্ষাৎকার

ভয়েস অফ আমেরিকার স্টুডিওতে ফাহিমা নাসরিনের সাক্ষাৎকার

বাংলাদেশ জাতীয় নারী আইনজীবি সমিতির সহ সভাপতি এবং নারী ও শিশু অধিকার বিষয়ে সোচ্চার সক্রিয়বাদি অ্যাডভোকেট ফাহিমা নাসরিন বলেন যে বাংলাদেশে নারী ও শিশুর অধিকার সুনিশ্চিত করার জন্যে প্রয়োজন সরকারের সদিচ্ছা । তিনি বলেন যে সামগ্রিক ভাবে মানবাধিকার এবং নারী ও শিশুদের অধিকার সম্পর্কে অনেক আইন আছে, জাতীয় শিশু নীতি ও প্রণীত হয়েছে তবে বিভিন্ন বিচারিক প্রক্রিয়ায় সেটি সমর্থিত হওয়া সত্বেও,তার প্রয়োগ সম্ভব হয়না প্রায়শই।

কিছুদিন আগে ওয়াশিংটন ডি সি তে অনুষ্ঠিত Women Deliver‘এর দ্বিতীয় বার্ষিক সম্মেলনে যোগ দেয়ার পর,ভয়েস অফ আমেরিকার স্টুডিও তে দেওয়া এক সাক্ষাৎকারে ফাহিমা নাসরিন বলেন যে ঐ সম্মেলনে নারী স্বাস্থ্য বিশেষত সন্তান প্রসব যাতে নির্বিঘ্ন ও নিরাপদ হয় সে ব্যাপারে বিশেষ প্রস্তাব গৃহীত হয়। তিনি বলেন যে এই সম্মেলনে সামগ্রিক অর্থে বৈষম্য নিরসনের কথা বলা হয়েছে তবে এবার বিশেষ করে জোর দেওয়া হয়েছে মার্তৃস্বাস্থের উপর। তিনি বলেন যে সন্তান প্রসবকালে মায়ের মৃত্যুর হার উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোতে হ্রাস করার লক্ষ্য নির্ধারণ করা হয় এই সম্মেলনে। তিনি বলেন যে সহস্রাব্দের উন্নয়ন লক্ষমাত্রায় এই সমস্যাকে কি ভাবে চিহ্নিত করা হচ্ছে সেটির ও মূল্যায়ন করা হয়।

বাংলাদেশে মেয়েদের উত্যক্ত করার বিষয়ে , তিনি বলেন যে তাদের সংগঠন এ সম্পর্কে গুরুত্বপূর্ণ ও মূখ্য ভুমিকা পালন করেছে । তিনি বলেন যে তারাই যৌন হয়রানি সম্পর্কিত পাবলিক ইন্টারেস্ট লিটিগেশানের মামলা দায়ের করেন। তিনি বলেন এ সম্পর্কেও বিশেষ আইন আছে, দন্ডের বিধান রয়েছে। তবে এ সব কিছুর সাফল্যই নির্ভর করছে আইনের প্রয়োগের মাধ্যমে। আর এ ব্যাপারে সুশীল সমাজকে যেমন সচেতন হতে হবে , তেমনি সরকারকেও হতে হবে সক্রিয় ।

XS
SM
MD
LG