অ্যাকসেসিবিলিটি লিংক

প্রচার সুবিধা লাভের জন্য স্থানীয় জঙ্গিরা আই এস নাম ব্যবহার করে থাকতে পারে: ইশফাক এলাহী চৌধুরী


যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ সন্ত্রাস দমনে পরস্পরের সহায়ক । এ বিষয়টি আবার ও গুরুত্ব পেয়েছে যখন বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের , দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলের পররাষ্ট্র বিভাগের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্টেন্ট সেক্রেটারী William E Todd সম্প্রতি বাংলাদেশে সন্ত্রাসীদের সনাক্ত করার ব্যাপারে সব ধরণের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। সন্ত্রাস দমনে বাংলাদেশ –যুক্তরাষ্ট্র সহযোগিতা প্রসঙ্গ এবং উগ্রবাদের প্রচার ও প্রসার নিয়ে ঢাকায় নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত এয়ার কমোডর ইশফাক এলাহী চৌধুরী এক সাক্ষাৎকারে ভয়েস অফ আমেরিকার আনিস আহমেদকে বলেন যে সন্ত্রাসবাদ নির্মূলে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে যেমন স্বল্পকালীন বা তাৎক্ষনিক সহযোগিতা রয়েছে , তেমনি আছে দীর্ঘ মেয়াদি সহযোগিতাও । তবে তিনি মনে করেন যে এই সহযোগিতাকে আরও দৃঢ় এবং নিয়মিত ব্যাপার করে তুলতে হবে । দীর্ঘ মেয়াদি সহোগিতার ব্যাপারে এ দুটি দেশ চুক্তি ও স্বাক্ষর করতে পারে।

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে যারা হামলা চালিয়েছে দেশী ও বিদেশিদের উপর তাদের পরিচিতি নিয়ে নানা মুণির নানা মত এবং প্রায়শই তা রাজনৈতিক পক্ষপাত দুষ্ট। ইশফাক এলাহি চৌধুরী বলেন সরকার বিএনপি জামায়াতকে দোষ দিচ্ছে এই ঘটনার জন্য কিন্তু সরকার এখন ও পর্যন্ত কারা দায়ী তার কোন তথ্য প্রমাণ দিতে পারছে না। তবে তিনি এ কথা ও বলেন যে এমন ও হতে পারে যে এ বছরের গোড়ার দিকে সরকারের বিরুদ্ধে টানা আন্দোলনে ব্যর্থ হয়ে বিরোধীদলের একটি বিচ্ছিন্ন গোষ্ঠি এই সব ঘটনা ঘটাতে পারে । তবে দেশের মধ্যে যে বেশ কয়েকটি জঙ্গি সংগঠন তৎপর রয়েছে সে কথা সকলেরই জানা। তারা দুটি বিষয়কে সামনে রেখে এই ধরণের হামলা চালাচ্ছে। প্রথমত তাদের উপর যাদের মুক্ত মনের লেখার কারণে তারা মনে করে এরা ইসলাম বিরোধী ,অতএব এদের হত্যা করা দরকার । দ্বিতীয়ত উগ্রবাদীদের কেউ কেউ মনে করে যে বাংলাদেশ সরকার ও ইসলাম বিরোধী কারণ তাদের শাসনতন্ত্র এবং শাসন যন্ত্র ইসলামি অনুশাসনের অনুগামি নয় , অতএব সরকার ও সরকারী সংস্থার উপরও আক্রমণ চালানো তারা যথার্থ বলে মনে করে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের হতাহত হবার ঘটনার দায় স্বীকার করছে আইসিস তবে অনেকেই বলছেন যে স্থানীয় জঙ্গি গোষ্ঠিগুলো প্রচার পাবার জন্য ইসলামিক স্টেটের নাম উল্লেখ করছে। এয়ার কমোডর চৌধুরী এ কথা ও বলেন যে আদর্শগত দিক থেকে , বাংলাদেশের বেশ কিছু উগ্রবাদী সংগঠনের সঙ্গে ইসলামিক স্টেটের মিল রয়েছে। সুতরাং প্রত্যক্ষ সম্পৃক্ততা না থাকলেও , আদর্শিক সংযোগ তো আছেই । তিনি আরও বলেন সমাজে এক শ্রেণীর মধ্যে উগ্রবাদী প্রবণতা বাড়ছে , মসজিদ-মাদ্রাসা কেন্দ্রীক শিক্ষায় কট্টর ধ্যান ধারণাকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

XS
SM
MD
LG