অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু নিরাপত্তার প্রতি হুমকি বর্তমান বিশ্বের বড় চ্যালেঞ্জ : মেজর জেনারেল ( অব) মুনিরুজ্জামান


Climate Security , অর্থাৎ জলবায়ু নিরাপত্তা আজকের বিশ্বে একটি ব্যাপক আলোচিত বিষয়। আমাদের প্রচলিত ধারণার বাইরে , রাষ্ট্রীয় , আঞ্চলিক এমন কি আন্তর্জাতিক নিরাপত্তা ক্ষেত্রে কতখানি হুমকি হয়ে দেখা দিতে পারে জলবায়ু নিরাপত্তার অভাব সেটি এখনকার বিবেচ্য বিষয়। Bangladesh Institute of Peace and Security Studies ‘এর সভাপতি , অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ মুনিরুজ্জামান সম্প্রতি ওয়াশিংটনে Atlantic Council এর জলবায়ু বিষয়ক বৈঠক এবং একই বিষয়ে যুক্তরাষ্ট্রের সেনেটে এক ব্রিফিং ‘এ উপস্থিত তিনি ভয়েস অফ আমেরিকার আনিস আহমেদকে এই জলবায়ু নিরাপত্তা সম্পর্কে বলেন যে এই নিরাপত্তা বিধানে যে কোন রকম ব্যর্থতা বড় রকমের হুমকি সৃষ্টি করতে পারে।

তিনি বলেন যে জলবায়ু পরিবর্তনের কারণে যে ধরণের বিরূপ প্রতিক্রিয়া পড়ছে বিভিন্ন স্থানে এবং বিভিন্ন আকারে সেখানে যে শুধু প্রকৃতির উপর আঘাত আসছে তাই-ই নয় শুধু এর সাথে সাথে মানব সম্পদের উপর ও বড় ধরণের আঘাত আসছে। আর তাই মানবিক নিরাপত্তা ব্যাপক ভাবে বিঘ্নিত হতে যাচ্ছে এবং হচ্ছেও । তিনি আরও বলেন যে মানবিক নিরাপত্তা বিঘ্নিত হতে হতে যখন সেই স্তর ছাড়িয়ে যায় তখন তা রাষ্ট্রের উপর হুমকি হয়ে ওঠে। তিনি বলেন , অতএব, এর দুটি স্তর রয়েছে , মানবি নিরাপত্তার স্তর এবং রাষ্ট্রিক নিরাপত্তার স্তর।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ মুনিরজ্জামান জলবায়ু হুমকির বিভিন্ন দিক তুলে ধরেন । পরিবেশ , খাদ্য , পানি এই সবের নিরাপত্তা বিধান না করলে মানুষ দেশান্তরী হয়ে পড়বে এবং এই সমস্যা এক দেশ থেকে অন্য দেশে সঞ্চালিত হবে। বিশেষত বাংলাদেশ যে জলবায়ু নিরাপত্তার অভাবে হুমকির সম্মুখীন সেকথা ও তিনি তদুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর এ ব্যাপারে সচেতনতা এই হুমকি নিরসনে সহায়ক হবে।

XS
SM
MD
LG