অ্যাকসেসিবিলিটি লিংক

সিটি কর্পোরেশন নির্বাচন: সম্ভাব্য মেয়রদের দায়িত্ব প্রসঙ্গে অধ্যাপক নজরুল ইসলাম


বাংলাদেশে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর সিটি কর্পোরেশানের নির্বাচনী প্রচার এখন তুঙ্গে। বিশেষত মেয়র পদপ্রার্থিরা নাগরিকদের নানান রকম প্রতিশ্রুতি দিচ্ছেন। এই প্রেক্ষাপটে বাংলাদেশের Center for Urban Studies এর Honorary Chairman , নগর পরিকল্পনা বিষয়ক বিশেষজ্ঞ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এবং বিশ্বদ্যিালয় মঞ্জুরি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড নজরুল ইসলাম ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাতকারে , ঢাকা মহনগরীর নানান দিক তুলে ধরেন যে বিষয়গুলোর উপর সম্ভাব্য মেয়রদের মনোনিবেশ করা জরুরি ।অধ্যাপক ইসলাম সম্প্রতি মেয়দ পদর্প্রার্থীদের নিয়ে একটি গোল টেবিলে মিলিত হন যেখানে পদপ্রার্থীরা তাদের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন। সে প্রসঙ্গে ড নজরুল ইসলাম বলেন যে মেয়র পদপ্রার্থীরা ঢাকার যে সব প্রধান সমস্যা আছে , যেমন যানজট মুক্ত করা , বর্জ্য অপসারণ এমনকী বুড়িগঙ্গা নদী দূষণমুক্ত করার কথাও বলছেন। তবে মেয়রদের ম্যানডেটেড যে সব দায়িত্ব রয়েছে , সেটার ও সংখ্যা কম নয়। তার মধ্যে মধ্যে সব চেয়ে আগে আসে বর্জ্জ অপসারণ , পরিচ্ছন্নতা, ফুটপাথ অবাধ রাখা । তা ছাড়া পার্ক , খেলার মাঠ এগুলো সংরক্ষণ করা । বাজার হাট বাজার এগুলো সুষ্ঠু ভাবে পরিচালনা করা। তা ছাড়া সাম্প্রতিক সময়ে জননিরাপত্তা বিশেষ করে নারীদের নিরাপত্তার বিষয়টি যে ভাবে উঠে এসেছে , তাতে তাদেঁর প্রতিশ্রুতির তালিকায় এই বিষয়টিও অন্তর্ভূক্ত হয়েছে। সামগ্রিক ভাবে নগরকে সুন্দর ভাবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করছেন , ঢাকার দুটি সিটি কর্পোরেশনের মেয়র পদপ্রার্থীরা।

এই সাক্ষাতকারে নগর পরিকল্পক ও গবেষক অধ্যাপক নজরুল ইসলাম বলেন যে সম্ভাব্য মেয়রদের প্রতি তাঁর উপদেশ হলো যে জনগণের একজন নির্বাচিত প্রতিনিধি হিসেবে জনগণের চাহিদা মেটানোর জন্যে নিজে চেষ্টা করবেন এবং নাগরিকদেরকে সাথে নিয়ে এগিয়ে যাবেন কারণ নাগরিকদের সঙ্গে সম্পৃক্ততা হলো একটা প্রধান দিক। তা ছাড়া সিটি কর্পোরেশন যেন সবার জন্য উন্মুক্ত থাকে , তার মানে মানুষের প্রয়োজনে যেন সাড়া দিতে পারে।

নগর উন্নয়নে তাঁর নিজের মতে যে সব বিষয়ে অগ্রাধিকার দেওয়া উচিত সেগুলো হচ্ছে বর্জ্জ পরিস্কার , যানজটের অবসান ঘটানো ইত্যাদি । তবে সবার আগে প্রয়োজন একটি সুষ্ঠু পরিকল্পনা । রাজুক এরই মধ্যে পরিকল্পনা শহর উন্নয়নের , এই পরিকল্পনার মধ্যে যে গুলো সিটি কর্পোরেশনের অন্তভূক্ত এলাকায় , সেখানে পরিকল্পনা বাস্তবায়নের জন্যে নিটি কর্পোরেশন উদ্যোগ নিতে পারে।

XS
SM
MD
LG