অ্যাকসেসিবিলিটি লিংক

বর্মী নেত্রীর ভারত সফর প্রসঙ্গে অধ্যাপক অমিয় চৌধুরী


বর্মার বিরোধী নেত্রী , আওন সান সূ চি সম্প্রতি ভারত সফরে রয়েছেন। যদি ও মূলত এটি ব্যক্তিগত সফর তবু ও স্বভাবতই এর রাজনৈতিক মাত্রা ও রয়েছে। বর্মার প্রতি ভারতের নীতিতে পরিবর্তন এসছে বারবার । ভারতের পররাষট্র নীতির এই বিবর্তন এবং আওন সান সু চি’র ভারত সফরের তাৎপর্য নিয়ে ভয়েস অফ আমেরিকার সঙ্গে বিস্তারিত কথা বলেছেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক , বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানি ড অমিয় চক্রবর্তীর। ড চক্রবর্তী তাঁর বক্তব্যে বর্মা-ভারত সীমান্তের গুরুত্বের কথা উল্লেখ করে বলেন যে ঐ সীমান্ত দিয়ে চীন ভারতে সন্ত্রাসীদের জন্যে অস্ত্র সরবরাহ করতো। অতএব বর্মার সঙ্গে সকল অবস্থাতেই শান্তি বজায় রাখা বাঞ্ছনীয়।

তিনি স্বীকার করেন যে আওন সান সু চি’র গণতান্ত্রিক আন্দোলনের প্রতি গোড়াতে ভারত অকুন্ঠ সমর্থন জানিয়েছিল কিন্তু পরে বর্মার সামরিক সরকারের সঙ্গেও ভারতকে নিজের স্বার্থ বিবেচনা করেই ভাল সম্পর্ক রাখতে হয়েছে। এ ব্যাপারে আওন সান সুচি তাঁর মৃদু ক্ষোভ ও প্রকাশ করেছেন।

তবে অধ্যাপক চৌধুরী বলেন যে সরকারের সঙ্গে কেবল নয় , জনগণের সঙ্গে্ও সুসম্পর্ক বজায় রাখার ব্যাপারটিও ভারতের পররাষ্ট্র নীতিতে রয়েছে। সফররত বর্মী নেত্রী সেই বিষয়টি তুলে ধরেছেন।

XS
SM
MD
LG