অ্যাকসেসিবিলিটি লিংক

বাজেট উচ্চাকাঙ্খী নয়, বাস্তবায়নে সমস্যা হতে পারে : মুস্তাফিজুর রহমান


বাংলাদেশের অর্থমন্ত্রী গতকাল ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট পেশ করেন। বাংলাদেশের অর্থমন্ত্রী বাজেট পরবর্তী সযবাদ সম্মেলন করেছেন , বাজেট নিয়ে নিজ নিজ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিভিন্ন সংগঠন । এরই পরিপ্রেক্ষিতে ঢাকার চিন্তক গোষ্ঠি Center for Policy Dialogue এর নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমানের ভয়েস অফ আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন যে বাংলাদেশের অর্থমন্ত্রী করেন। ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকার ঘাটতিসহ গতকাল ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার যে বাজেট পেশ করেছেন , তাকে কোন ক্রমেই উচ্চাভিলাষী বাজেট বলা যায় না। কারণ ব্যাখ্যা করে অধ্যাপক রহমান বলেন যে বাংলাদেশের অর্থনীতির জন্যে যে ধরণের রাজস্ব ব্যয় প্রয়োজন এবং যে ধরণের উন্নয়ন ব্যয় প্রয়োজন সেটার নিরিখে বা বাংলাদেশের জিডিপি’র শতাংশ হিসেবে এই বাজেটের আকার কিংবা এই বাজেটে যে ব্যয় ধরা হয়েছে তা মাথাপিছু বাংলাদেশের জনগণের জন্য কত ব্যয় হয় এগুলোর নিরিখে এবং বাংলাদেশের উদীয়মান অর্থনীতির চাহিদার প্রেক্ষাপটে এটাকে তিনি বড় বাজেট বলছেন না ।

তবে অধ্যাপক মুস্তাফিজুর রহমান এই বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জের কথা ও উল্লেখ করেন। তিনি বলেন যে প্রাতিষ্ঠানিক যেসব দূর্বলতা আছে সেগুলকে কাটিয়ে উঠতে সুনির্দিষ্ট কোন পদক্ষেপ নেওয়া হয়েছে কী না বা উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নের জন্য এ সব কর্মসূচীর সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর যে ধরণের কর্মর্দ্যোগ এবং কর্মচাঞ্চল্য প্রয়োজন। আর সে কারণেই বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জটা বড় ।

অধ্যাপক মুস্তাফিজুর রহমান বাজেট বাস্তবায়নে রাজস্ব আদায়ের অসুবিধার কথা ও তুলে ধরেন । পোশাক শিল্পে উৎস কর বসানোতে অধ্যাপক রহমান ভুল কিছু দেখেন না কিন্তু এই শিল্পের উন্নয়নের জন্যে সেই অর্থ ব্যয় করার উপর জোর দেন।

XS
SM
MD
LG