অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে অভ্যন্তরীণ সম্পদ আহরণ ও বিনিয়োগ বৃদ্ধি করতে হবে : সিপিডি নির্বাহী পরিচালক

  • আনিস আহমেদ

অধ্যাপক মুস্তাফিজুর রহমান

অধ্যাপক মুস্তাফিজুর রহমান

বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান বাংলাদেশের আসন্ন বাজেট সম্পর্কে তাঁর সুনির্দিষ্ট প্রস্তাব রাখতে গিয়ে প্রথমেই বলেন যে প্রধানত দুটি বিষয়ে নজর দেওয়া প্রয়োজন, অভ্যন্তরীণ সম্পদ আহরণের দিকটি শক্তিশালী করা এবং বিনিয়োগে উৎসাহিত করা। আসন্ন বাজেট ঘোষণার পরিপ্রক্ষিতে গত বাজেট বাস্তবায়নে সাফল্য ও ব্যর্থতা এবং আগামী বাজেটের প্রত্যাশা, এসব নিয়ে, অধ্যাপক মুস্তাফিজুর রহমান ভয়েস অফ অমেরিকার সঙ্গে কথা বলেছেন।

অভ্যন্তরীন সম্পদ আহরণের বিষয়ে তিনি আয়কর বৃদ্ধির উপর জোর দিয়ে বলেন যে বেশি লোক যাতে আয়কর প্রদানে উৎসাহিত হন, সে জন্যে কর ব্যবস্থায় পরিবর্তন দরকার। বিনিয়োগের বিষয়ে তিনি বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপে যে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল বর্তমান বাজেটের নীতিমালা ঠিক না হওয়ায় এই অর্থ ব্যবহার করা হয়নি। আগামী বাজেটে এই পিপিপি’র জন্যে অর্থবরাদ্দ ও বাস্তবায়ন প্রয়োজন। তিনি আমদানী করকে যুক্তিসঙ্গত করার কথা বলেন এবং কৃষি ক্ষেত্রে ভর্তুকি অব্যাহত রাখার উপর জোর দেন।

অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন যে বর্তমান বাজেট বাস্তবায়নে সরকার অনেকখানিই সফল হয়েছে, যদিও মুদ্রাস্ফীতি এবং জ্বালানি সঙ্কটের সমস্যা এখনও রয়ে গেছে। তিনি এই সাক্ষাৎকারে কৃষিবান্ধব বাজেটের তাৎপর্য-ও বিশ্লেষণ করেছেন।

XS
SM
MD
LG