অ্যাকসেসিবিলিটি লিংক

সিটি কর্পোরেশন নির্বাচন: সেনা মোতায়েনের মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি : নাজমুল আহসান কলিমুল্লাহ

  • আনিস আহমেদ

যে বাংলাদেশের চারটি শহরে , সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামিকাল শনিবার। এই নির্বাচনের ব্যাপারে আগ্রহ রয়েছে সকলেরই এবং অনেকেই মনে করেন যে সংসদ নির্বাচন কি ভাবে হবে তার ও একটা দিকনির্দেশনা হয়ত পাওয়া যাবে এই নির্বাচনে। এ সব বিষয় নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক এবং জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পর্ষদের চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহ আলোকপাত করেছেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগকে দেওয়া এক সাক্ষাৎকারে।

অধ্যাপক কলিমুল্লাহ বলেন যে নির্বাচন পুর্ব যে পরিবেশ তার আলোকে তারা যতটুকুন দেখেছেন তাতে চারটি সিটি কর্পোরেশান এলাকায় বসবাসরত ভোটারদের সবাই কিন্তু যথেষ্ট গুরুত্বের সঙ্গেই এই নির্বাচন এবং তার যে ফলাফল তাদের জীবনকে কতটুকু স্পর্শ করবে তা বিবেচনায় রেখেছেন। তিনি আরও বলেন যে এই নির্বাচন স্থানীয় পর্যায়ের হলেও , এটি জাতীয় ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আর এর একটা কারণ নির্বাচনটি যথাসময়ে অনুষ্ঠিত হয়েছে। তিনি ভোটারদের উৎসাহ উদ্দীপনার বিষয়টিও উল্লেখ করেন।

অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন যে যদিও বিরোধী দল সেনা বাহিনী মোতায়েনের দাবি করেছে , এমন কোন পরিস্থিতি সৃষ্টি হয়নি যে সেখানে সেনা মোতায়েনের প্রয়োজন আছে। তিনি বলেন যে সামান্য কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচনি অঞ্চলগুলোতে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার মতো কোন ঘটনা ঘটেনি। তিনি বলেন যে এমনিতে আইন শৃঙ্খলা বাহিনী সেই সব অঞ্চলে পর্যাপ্ত সংখ্যক রয়েছে। তবে অধ্যাপক কলিমুল্লাহ বলেন যে নির্বাচন কমিশন কাগজে কলমে স্বাধীন হলেও বাস্তবে , কমিশনাররা তাদের ব্যক্তিত্ব কতটা খাটিয়ে নির্বাচনকে অর্থবহ করে তুলবেন সেটা ভিন্ন কথা।


XS
SM
MD
LG