অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ক্রমাগত হরতাল সংস্কৃতিতে হতাশ ওয়েন্ডি শারম্যান : সাদেকা হালিম

  • আনিস আহমেদ

সম্প্রতি ঢাকায় সমাপ্ত যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় Partnership Dialogue বা অংশীদারিত্ব সংলাপে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নের্তৃত্ব দিয়েছেন পররাষ্ট্র বিভাগের আন্ডার সেক্রেটারী Wendy Sherman । তিনি ঢাকায় তাঁর ভাষণে এই অংশীদারিত্ব কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির যেমন প্রশংসা করেছেন , তেমনি বাংলাদেশের অসহিষ্ণু রাজনীতি এবং হরতালের সংস্কৃতি সম্পর্কে হতাশা প্রকাশ করেছেন। তাঁর এই সফরের সার্বিক দিক নিয়ে , ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও তথ্য কমিশনের সদস্য , বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ড সাদেকা হালিম কথা বলছিলেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে।
তিনি আরও বলেন যে Wendy Sherman যে প্রশংসা করেছেন বাংলাদেশের , বিশেষত অংশীদারিত্ব সংলাপের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের যে সাফল্য অর্জনের কথা তিনি বলেছেন তাতে আশ্বান্বিত হবার কথা কারণ তিনি বিশেষ করে ফোকাস করেছেন বাংলাদেশের বানিজ্য , বিনিয়োগ , সুশাসন এবং নারী উন্নয়নের উপরে। তিনি বলছেন যে এ সব ক্ষেত্রে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। এই আর্থ-রাজনৈতিক ক্রান্তিলগ্নে তাঁর এই মন্তব্য সেটা বাংলাদেশের জন্যে আলোর ঝলকানি।
Wendy Sherman বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ অব্যাহত রাখার কথা বলেছেন। সেটা ও সাম্প্রতিক কালে রানা প্লাজায় ধ্বস নামার পর একটি তাৎপর্যপূর্ণ উক্তি । তিনি বলেছেন যে সমস্যাকে এড়িয়ে নয় , সমস্যা সমাধানে সক্রিয় হতে হবে।
ড সাদেকা হালিম বলেন যে Wendy Sherman বাংলাদেশের গণতন্ত্র সম্পর্কে আশাবাদ প্রকাশ করেন তবে বাংলাদেশে হরতালের সংস্কৃতিতে তিনি হতাশা ব্যক্ত করেন। তিনি বলেন যে ক্রমাগত হরতাল দেশের অর্থনীতিতে একটা সুদূরপ্রসারি নেতিবাচক প্রভাব ফেরতে পারে।

আনিস আহমেদের নেওয়া এই সাক্ষাৎকারটি বিস্তরিত শুনুন।
XS
SM
MD
LG