অ্যাকসেসিবিলিটি লিংক

চীন ভারতকে চারধার থেকে পরিবেস্টন ক’রে ফেলছে – শ্রীরাধা দত্ত ।

  • সরকার কবীরূদ্দীন

নতুন দিল্লির ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজের গবেষক ও বিশিষ্ট বিশ্লেষক ডক্টর শ্রীরাধা দত্ত বলেন যে ভারত মহাসাগর বেস্টনীর অন্তর্গত , ভারতের প্রতিবেশি দেশগুলোয় চীনের প্রভাব প্রতিপত্তি বাড়তে দেখে ভারত উদ্বিগ্ন বোধ করছে ।

গত মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ঞা এ সম্পর্কে ভারতীয় সংসদে তাঁর উদ্বেগের কথা ব্যক্ত করেন । পরবর্তীতে প্রধানমন্ত্রী মনমোহন সিং 'এর মন্তব্যেও পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণার উদ্বেগের প্রতিফলন দেখা যায় । বিষয়টি বিশ্লেষণ করেন ডক্টর শ্রীরাধা দত্ত ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাত্কার অনুষ্ঠানে । তিনি বলেন বানিজ্য বিস্তৃত হলেও বহুদিন যাবত চীনের সঙ্গে ভারতের বিভিন্ন ইস্যুতে মতভেদ রয়ে গিয়েছে । বিগত ২০ বছরে দু’দেশের মধ্যেকার বানিজ্য বেড়েছে দু’শো ভাগেরও বেশি ।

চীন ভারতকে চারধার থেকে পরিবেস্টন ক’রে ফেলছে – শ্রীরাধা দত্ত ।

চীন ভারতকে চারধার থেকে পরিবেস্টন ক’রে ফেলছে – শ্রীরাধা দত্ত ।

ভারত বিভিন্ন দেশের সঙ্গে যৌথ বিনিয়োগে শরিক হয়েছে এবং হচ্ছে এখনো । আসিয়ানের সঙ্গে অবাধ বানিজ্য ব্যবস্থা চালুর চেষ্টাও চলছে । জলবায়ু নিয়ে , জ্বালানী ক্ষেত্রে সহযোগিতার কথা , যৌথ বিনিয়েগের কথা বললেও রাজনৈতিক দিক দিয়ে পার্থক্য রয়েই গিয়েছে । ড দত্ত বলেন, একমাত্র বাংলাদেশ ছাড়া , যেখানে কিনা আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ভারতের অবস্থান কিছু স্বস্তিকর পর্যায়ে পৌঁছুলেও শ্রীলংকা , পাকিস্তান , নেপাল – সবখানেই চীন বিনিয়োগ করছে , পরিকাঠামো গড়ছে যে হারে তাতে স্বভাবতই উদ্বিগ্ন ভারত । এ যেন , চীন ভারতকে চারধার থেকে পরিবেস্টন করে ফেলছে – মন্তব্য করেন নতুন দিল্লির ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজেরর গবেষক শ্রীরাধা দত্ত ।

XS
SM
MD
LG