অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ১০ জন নাবিককে মুক্তি দিয়েছে ইরান


যুক্তরাষ্ট্র এই খবর নিশ্চিত করেছে যে, ইরান যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ১০ জন নাবিককে মুক্তি দিয়েছে। একদিন আগে তারা ইরানের জলসীমায় প্রবেশ করলে তাদের আটক করা হয়।

পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, এ রকম কোন লক্ষণ দেখা যায়নি যে ইরানে বন্দী থাকা অবস্থায় এই ন'জন পুরুষ এবং একজন মহিলা নাবিকের কোন ক্ষতি করা হয়েছে।

এই নাবিকরা কুয়েত এবং বাহরাইনের মাঝখানে পারস্য উপসাগরে দুটি ছোট জলযানে ছিল, যখন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকরা মঙ্গলবার তাদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে, তাদেরকে ফারসি দ্বীপের কাছে আটক করা হয় এবং আজ পেন্টাগন জানিয়েছে যে তারা ঐ দুটি জলযান করে, দ্বীপটি ত্যাগ করে এবং তার পর নৌবাহিনীর বিমান তাদেরকে উপকূলে নিয়ে আসে। নৌবাহিনী ঘটনাটি তদন্ত করে দেখছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার, নাবিকদের মুক্তিকে স্বাগত জানিয়েছেন। এই বিষয়টির দ্রুত নিস্পত্তি করার জন্য পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইরানের প্রশংসা করেন।

তিনি বলেন, সহোগিতার মাধ্যমে এই বিষযটির নিস্পত্তি করার জন্য আমি ইরানী কর্তৃপক্ষকে আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন শান্তিপূর্ণ এবং দক্ষতার সঙ্গে এই বিষয়টি মিটিয়ে ফেলা হচ্ছে কুটনীতির গুরুত্বপূর্ণ ভূমিকার প্রমাণ।

XS
SM
MD
LG