অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও জাতিসংঘ আনবিক শক্তি সংস্থার ভিয়েনা আলোচনা ভালই হয়েছে - ইরানী দূতের মন্তব্য

  • Kabiruddin Sarkar

ইরান ও জাতিসংঘ আনবিক শক্তি সংস্থা ভিয়েনায় তাঁদের দু’দিন ব্যাপি আলোচনা পর্ব শুরু করে মঙ্গলবার । আলোচনা সম্পর্কে ইরানের দূত বলেছেন – এ অবধি আলোচনা ভালই চলছে ।

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার আলোচকদের সঙ্গে মঙ্গলবারের বৈঠকে বসতে যাবার আগে ইরানী দূত আলী আসগার সোলতানিয়েহ সাংবাদিকদের বলেন – আলোচনার পরিবেশ খুবই গঠনাত্মক ।

এর আগে সোমবার , জাতিসংঘের আনবিক সংস্থা , ইরান পারমানবিক অস্ত্র তোয়েরের চেষ্টা করছে কিনা তা জানতে স্থাপনা , মানুষজন , ও নথিপত্র নিয়ে তাঁরা যে সন্ধান চালাতে চান , তারই অংশ হিসেবে প্রয়োজনিয় প্রবেশাধিকার তাঁদেরকে দেবার জন্যে আবারো ইরানের প্রতি আহ্বান জানান ।

এখনো অব্দি ইরান তেহরানের অদূরবর্তী পার্চীন সামরিক স্থাপনায় যাবার প্রবেশাধিকার আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা iaea-কে দেয় নি । কর্মকর্তাদের সন্দেহ যে ইরান ওখানে পারমানবিক পরিক্ষা চালানোর উপযোগী একটা আধার নির্মান করেছে । পশ্চিমা কূটনীতিকদের অভিযোগ - তেহরান , জাতিসংঘ পরিদর্শকদেরকে ওখানে প্রবেশের অধিকার দেবার আগে সাক্ষ-প্রমান সব সরিয়ে ফেলতে চায় । ইরান অবশ্য এহেন অভিযোগ নাকচ করে বলেছে – এ একেবারে বালখিল্য – হাস্যকর কথাবার্তা ।

XS
SM
MD
LG