অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান শান্তিপূর্ণ পারমানবিক কর্মসূচি চায় : রুহানি


ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তাঁর দেশের দীর্ঘ দিনের অবস্থানের পুনরাবৃত্তি করে বলেছেন যে শান্তিপূর্ণ লক্ষে তার দেশের পারমানবিক কর্মসূচি চালিয়ে যাবার অধিকার আছে ।

নিউ ইয়র্কে মঙ্গলবার জাতিসংঘের অধিবেশনে ভাষণে মি রুহানি বলেন যে ইউরেনিয়াম পরিশোধন করার অধিকার ইরানের রয়েছে।

ইরানি নেতা বলেন যে ইরানের পারমানবিক কর্মসূচি নিয়ে তিনি যুক্তরাষ্ট্র ও পম্চিমি দেশের সঙ্গে অবিলম্বে স্বচ্ছ সংলাপে বসতে রাজি আছেন। তিনি আরও বলেন যে ইরানের নীতিতে পারমানবিক অস্ত্র এবং গণবিধ্বংসী অস্ত্রের কোন স্থান নেই। তিনি বলেন যে ইরানের পারমানবিক উচ্চাকাঙ্খার জন্যে আরোপিত নিষেধাজ্ঞা দেশের অর্থনীতির ক্ষতি করেছে এবং ইরানি জনগণকে এর শিকার হতে হয়েছে।

মি রুহানির এই ভাষণের মাধ্যমে এই প্রথম তাঁর বিশ্ব মঞ্চে আবির্ভাব । জুন মাসে তিনি নিবূাচিত হবার পর মনে হচ্ছে ইরানের শাসকরা নতুন করে কুটণেতিক উদ্যোগ নিচ্ছেন। তবে মঙ্গলবার দিনে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন যে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মি রুহানি নিউ ইয়র্কে থাকার সময়ে কোন বৈঠক করছেন না।

তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তাদের মধ্যে সাক্ষাতের সম্ভাবনাকে একেবারেই নাকচ করে দেননি , বলেছেন শুধু মাত্র করমর্দন ও হতে পারে এই দু জনের মধ্যে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা , জাতিসংঘে দেওয়া তার ভাষণে , ইরান প্রসঙ্গে বলেন যে ইরানের জনগণের অধিকারের প্রতি সম্মান জানিয়ে আমরা একটি নিস্পত্তিতে আসতে পারিযাতে বিশ্বকে এই আস্থা অর্জন করতে হবে যে ইরানের কর্মসূচী হচ্ছে শান্তিপূর্ণ । তবে এতে সফল হবার জন্যে সান্ত্বনামূলক কথাবার্তার সঙ্গে স্বচ্ছ ও যাচাইযোগ কর্মের মিল থাকতে হবে।
XS
SM
MD
LG