অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নিষেধাজ্ঞার মেয়াদ সম্প্রসারণে ইরান ক্ষুব্ধ


ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আইনের মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদন চূড়ান্ত রূপ লাভ করেছে , প্রস্তাবটি সেনেটে অনুমোদনের পর। উভয় কক্ষের বিধায়করাই বলছেন যে ইরানের সঙ্গে আন্তর্জাতিক চুক্তি বাস্তবায়নের জন্য এই আইন অত্যন্ত জরুরি। এ দিকে আইনটি চূড়ান্ত ভাবে অনুমোদিত হবার পর ইরান পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র বাহরাম ঘাসেমি বলেন ইরান প্রমাণ করেছে যে সে আন্তর্জাতিক চুক্তি মনে চলে কিন্তু সকল পরিস্থিতির যোগ্য জবাব দিতেও সে সমর্থ। যুক্তরাষ্ট্রের কংগ্রেস যে ইরানের প্রতি নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি করেছে তা ইরানের সঙ্গে কার্যত চুক্তি লংঘন ।

তবে ঘাসেমি পরিষ্কার করে বলেননি ইরান কি ধরণের ব্যবস্থা নেবে।

গত মাসে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেই বলেন তিনি মনে করেন এই নিষেধাজ্ঞা প্রস্তাব হচ্ছে পারমানবিক চুক্তির পরিপন্থি এবং তিনি পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দেন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত চূড়ান্ত বিতর্কে নিউজার্সি সেনেটর Bob Menendez বলেন, যুক্তরাষ্ট্রের অবশ্যই ইরানের ওপর চাপ অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, “পারমাণবিক চুক্তি বলবত হবার পর থেকে ইরান অব্যাহত ভাবে আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরী করছে এবং পরোক্ষ ও সন্ত্রাসী নেটওয়ার্কের মাধ্যমে শক্তি বৃদ্ধি করছে”।

XS
SM
MD
LG