অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও ছয় বিশ্ব শক্তির মধ্যেকার পারমানবিক আলোচনা অব্যাহত


ইরান ও ছয় বিশ্ব শক্তির মধ্যেকার পারমানবিক আলোচনা আজ শনিবারেও অব্যাহত রয়েছে ভিয়েনায়-ইরানের পারমানবিক কর্মসূচী কেন্দ্রীক আলোচনা হচ্ছে সেখানে –ঐ কর্মসূচী বিষয়ে চূড়ান্ত একটা ঐকমত্যে পৌঁছুনোর চেষ্টা চলছে আলোচনায়।

এর আগে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে এপ্রিলে যে অন্তবর্তীকালীন রফা অনুমোদিত হয়েছিলো সোমবার অব্দি সেটির মেয়াদ সম্প্রসারিত করা হয়েছে যাতে সর্বাত্মক একটা চুক্তি প্রণয়নে আলোচকেরা আরো সময় পেতে পারেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী বলেছেন-নিস্পত্তি আলোচনায় অগ্রগতি হয়েছে,তবে,দুরুহ কিছু সমস্যা রয়েই গিয়েছে।

রূশ প্রেসিডেন্ট Vladimir Putin মনে করেন-চুক্তি সম্পাদনের পথে অন্তরায় যাই রয়ে গিয়েছে,অতিক্রম করা সম্ভব সেটা।এ আলোচনায় অংশগ্রহনকারি প্রত্যেকেরই নিজ নিজ মতভঙ্গি রয়েছে, সমঝোতার অবস্থানে পৌছূনো তো যেতেই পারে এবং সেটা অচীরেই করা যাবে বলেই আমার ধারণা- বলেন তিনি।

ইরানের ওপর জাতিসংঘের চাপানো অস্ত্র নিষেধাজ্ঞাসহ বিভিন্ন ইস্যুতে পক্ষগুলোর মধ্যে মতদ্বৈধতা রয়েছে-রাশিয়া চায় ঐ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক-পশ্চিমা দেশগুলোর বক্তব্য নিষেধাজ্ঞা বলবত থাকুক।

ইরানের সামরিক অবস্থানগুলোয় পরিদর্শকদের প্রবেশের অধিকার দেওয়া নিয়ে এবং পারমানবিক মজুদকে অস্ত্রের কাজে ব্যবহার করার ব্যাপারে তেহরান অতীতে কোনো গবেষনা চালিয়েছে কিনা সে ব্যাপারে ইরানের পরমাণু বিজ্ঞানীদের সঙ্গে কথাবার্তা বলার সুযোগ করে দেওয়া নিয়েও পক্ষগুলোর মধ্যে মতপার্থ্যক্য রয়েছে।

এসব প্রতিবন্ধক সত্বেও ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ যারিফ বলেন-ঐকমত্য না হওয়া অবধি আলোচনা তিনি চালিয়ে যেতে চান।

শেষ পর্যন্ত রফা কি হতে পারবে, জনৈক সাংবাদিকের এ জিজ্ঞাসায় তিনি বলেন-ওটা মনে না করলে এখানে এসেছিই বা কেন –।

এদিকে যুক্তরাষ্ট্রে দুশ্চিন্তা এ নিয়ে, যে ঐকমত্য হলেও অতিরিক্ত বাগড়াও দেখা দিতে পারে।ইরানের সঙ্গে কোনো ঐকমত্য হলে তা নিয়ে আলোচনার জন্যে বা তাতে রদবদল করাতে আহ্বান জানানোর জন্যে রেপপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসের হাতে এখন সময় রয়েছে ৫৯ দিন।

XS
SM
MD
LG