অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান তার প্রথম পারমানবিক স্থাপনার কাজ শুরু করেছে


ইরানের প্রকৌশলীরা আজ দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানী ভরা শুরু করেছেন। যারা ইরানের বিতর্কিত পারমানবিক কার্যক্রমকে খর্ব করার চেষ্টা করছিলেন কর্মকর্তারা একে তাদের বিরুদ্ধে রাজনৈতিক বিজয় বলে ঘোষণা করেন।
ইরানী টেলিভিশন দক্ষিণের বুশেহরের এই স্থাপনায় ল্যাবরাটারীর সাদা পোশাক পরা ইরানী ও রুশ কর্মকর্তাদের ভিডিও চিত্র প্রদর্শন দেখিয়েছে।
রাশিয়া সহায়তায় ঐ স্থাপনাটি নির্মাণ এবং এতে জ্বালানী সরবরাহ করা হয়। এই পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের সূচনা পর্বটি তদারকি করেন আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার পরিদর্শকরা।

ইরানের পারমানবিক শক্তি বিষয়ক প্রধান আলী আকবর সালেহী তাঁর কথায় পশ্চিমের আরোপিত চাপও নিষেধাজ্ঞা সত্বেও এই ঘটনাকে স্বাগত জানান। ইরানের পররাষ্ট্র মন্ত্রী মানুশেহর মুত্তাকি বলেন ইরান তার নিজের প্রয়োজন মেটাতে নিজেই পারমানবিক জ্বালানী উৎপাদন করবে। তিনি আরো বলেন যে পারমানবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি , যাতে ইরান স্বাক্ষর করেছে , সেটি তাকে ইউরেনিয়াম পরিশোধনের বৈধতা দিয়েছে।
ইরান আরেকটি স্থাপনায় ইউরেনিয়াম পরিশোধন বন্ধ করতে ব্যর্থ হবার কারণে জাতিসংঘের চার ধরণের নিষেধাজ্ঞার সম্মুখীন । অনেকেই সন্দেহ করছেন যে ঐ স্থাপনার লক্ষ্য হচ্ছে পারমানবিক অস্ত্র নির্মাণ করা।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG