অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বশক্তিগুলোর সঙ্গে ইরানের পারমানবিক চুক্তিকে ইরানের নেতারা স্বাগত জানিয়েছেন


I

I

বিশ্বশক্তিগুলোর সঙ্গে ইরানের মাইলফলক পারমানবিক চুক্তিকে ইরানের নেতারা স্বাগত জানিয়েছেন।
তারা বলছেন ইরানের যে পারমানবিক অধিকার আছে এই চুক্তিতে সেটার প্রতি স্বিকৃতি দেওয়া হলো এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অবসানের এটা একটা সূচনা।

রবিবার টেলিভিশনে দেওয়া ভাষণে ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানী বলেন অন্তর্বর্তী চুক্তিতে ইরানের ইউরেনিয়াম পরিশোধনের অধিকারের প্রতি স্বীকৃতি দেওয়া হয়েছে। ইরান বলেছে তাদের পরিশোধন কাজ শান্তিপূর্ণ লক্ষ্যে।

৬টি বিশ্ব শক্তি এবং ইরান একটি চুক্তি সম্পাদন করেছে যা অন্তত সাময়িক ভাবে ইরানের বিতর্কিত পারমানবিক কার্যক্রম বন্ধ করবে এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করবে।

৬ মাসের চুক্তি আলোচকদের সময় দেবে তেহরানের সঙ্গে পশ্চিমের যে ১ দশক ধরে ইরানের পারমানবিক কার্যক্রম নিয়ে যে অচল অবস্থা তার একটা সার্বিক সমাধান খুজে পেতে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ওয়াশিংটনে শনিবার রাতে বলেছেন কূটনীতি বিশ্বকে আরও নিরাপদ করার একটা নতুন পথ উন্মুক্ত করেছে।

মিস্টার ওবামা বলেন ইরান যদি ৬ মাসের এই সময়ে তাদের প্রতিশ্রুতি সম্পুর্ণ ভাবে পালন না করে তাহলে যুক্তরাষ্ট্র সাহায্য সরবরাহ বন্ধ করবে এবং চাপ বৃদ্ধি করবে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জিনিভায় ভাষণ দেওয়ার সময় বলেন চুক্তির চুড়ান্ত লক্ষ্য হচ্ছে ইরানের সঙ্গে একটা সার্বিক মতৈক্যে পৌছানো। তিনি বলেছেন চুক্তিতে ইরানের পরিশোধনের অধিকারের কথা নেই।

ইরানী পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবাদ জারিফ বলেন এই চুক্তি হচ্ছে অপ্রয়োজনীয় একটা সঙ্কট অবসানের একটা সুযোগ।
XS
SM
MD
LG