অ্যাকসেসিবিলিটি লিংক

চুক্তিতে পারমানবিক বোমা তৈরীতে ইরানের সকল সম্ভাবনাকে বন্ধ করা হয়েছে: ওবামা


ইরান যেনো পারমানবিক অস্ত্র না পায় তা নিশ্চিত করবার সর্বোচ্চ পন্থা অবলম্বন করা হয়েছে এই মন্তব্য করে যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের পারমানবিক কর্মসূচী সীমিতকরণ সংক্রান্ত যে চুক্তি হয়েছে তা বাস্তবায়নে শক্ত অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন।

বুধবার হোয়াইট হাউজে একব সংবাদ সম্মেলনে বলেছেন ওই চুক্তিতে পারমানবিক বোমা তৈরীতে ইরানের সকল সম্ভাবনাকে বন্ধ করা হয়েছে। তিনি ঘোষণা করেন ওই চুক্তি যুক্তরাস্ট্র ও তার বন্ধুরাস্ট্রসমূহের এবং সমগ্র বিশ্বের জন্যে নিরাপত্তা নিশ্চিত করবে।

কংগ্রেসের অনেক রিপাবলিকান এবং কিছু ডেমোক্রেট সদস্য, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ আরো নেতারা চুক্তি সম্পর্কে প্রেসিডেন্ট বারাক ওবামার মূল্যায়ণের বিষয়ে একমত নন । মংগলবার ভিয়েনায় ইরান ও বিশ্বশক্তিধর দেশের মধ্যে ঐ চুক্তি সম্পন্ন হয়। তিনি যুক্তি দেন যে এই চুক্তির ফলে ইরান যে ক্রমেই পারমানবিক অস্ত্র তৈরীর দিকে যাচ্ছিল তার সব পথ বন্ধ করা যাবে ।

নিউইয়োর্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে মিঃ ওবামা বলেছেন, চুক্তিটি অর্জিত হয়েছে মৌলিক এক লক্ষ্যের ওপরে ভিত্তি করে আর সেটি হচ্ছে ইরানকে পরমানু অস্ত্র অর্জন করতে না দেওয়া এবং সমালোচকেরাও এ বিষয়ে একমত হবেন।

XS
SM
MD
LG