অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমানবিক কর্মসুচী বিষয়ে জেনিভায় চুক্তি সম্পাদন পি-ফাইভ প্লাস ওয়ানের


I

I

জেনিভায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্হায়ি পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য,ফ্রান্স,রাশিয়া,চীন এবং তার সঙ্গে জার্মানী – এই five plus one-এর যে চুক্তি হলো ইরানের সঙ্গে রবিবার জেনিভায়, ইরানের পারমানবিক কর্মসূচীর ব্যাপারে, তাতে করে ইরানের পারমানবিক কর্মসূচী উল্লেখযোগ্য মাত্রায় হ্রাস পাবে – ইরানের আনবিক বোমা তৈরির সুযোগ রুদ্ধ হবে – আর বিনিময়ে ইরানের ওপর আরোপিত আন্তর্জাতিক বিধিনিষেধ ভবিষ্যতে প্রয়োজনবোধে আবার বলবত করা যেতে পারবে এভাবে বিধিনিষেধ কিছু মাত্রায় শিথিল হবে । এবং এতে করে প্রায় এক দশকে এই প্রথম ইরানের পারমানবিক কর্মসূচী থামিয়ে দেওয়া যাচ্ছে – গুরুত্বপূর্ণ অংশগুলো গুটিয়ে ফেলা হচ্ছে – নিস্পত্তি আলোচনার পরবর্তি পর্ব রচিত হচ্ছে – মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ।
বলেন - ইরানের প্রেসিডেন্ট পদে এবছর হাসান রৌহানির নির্বাচন- যুক্তরাষ্ট্র ও তার শরিকদেরকে জোরেশোরে কূটনৈতিক উদ্যোগ প্রয়াস আরম্ভ করার সূযোগ করে দেয় – নিরাপদতরো বিশ্ব –নিরাপদ ভবিষ্যত গড়ার সুযোগ করে দেয় । বলেন- ইরানের পারমানবিক কর্মসূচী যে শান্তি অভিমুখি-সে যে পারমানবিক অস্ত্র তোয়ের করতে পারবে না তার নিশ্চয়তা বিধান কল্পে যাচাই করবার সুযোগ এনে দিচ্ছে এ চুক্তি ।
এ চুক্তির আওতায় ইরান পাঁচ শতাংশ মাত্রার ওপর য়ুরেনিয়ান পরিশীলন থামাতে সম্মত হয়েছে – অতিরিক্ত কোনো ধরনের সেন্ট্রিফিউয স্থাপন না করতে রাজি হয়েছে – নাটানয্ ও ফারদোয় সেন্ট্রিফিউয ব্যবহার পরিত্যাগে সম্মত হয়েছে ইরান । প্রেসিডেন্ট ওবামা বলেন – আরাকের প্লুটোনিয়াম চুল্লির কাজ ইরান থামাতে রাজি হয়েছে । বলেন ৬ মাসের ভেতরে কথা রাখছে না দেখলে আমরা রেয়াত বন্ধ করে দেবো ।
প্রেসিডেন্ট ওবামা বলেন ইরানের অতীত লংঘনের রেকর্ড দেখেই নিস্পত্তি আলোচনায় কোনো কিছুতেই সম্মতি দেওয়া হবেনা,সব কিছুই মানতে তারা রাজি না হওয়া পর্যন্ত ।
ইস্রাইল ইতিমধ্যে ইরানের সঙ্গে five plus one-এর এই চুক্তিতে ধিক্কার ব্যক্ত করেছে – ইস্রাইলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহূ এটাকে ‘ঐতিহাসিক ভুল’ বলে আখ্যায়িত করেছেন ।

য়ুনিভার্সিটি অফ ইলিনয়ের অধ্যাপক- রাষ্ট্রবিজ্ঞানী ডক্টর আলী রিয়াজ দক্ষিন এশিয়ার জন্যে এ চুক্তির তাত্পর্য্য কতোখানি তার উল্লেখ করেন । তিনি ইস্রাইলের দৃষ্টিকোন থেকে এ চুক্তির মূল্যায়ন ব্যাখ্যা করেন ।
বলেন এতে করে দক্ষিন এশিয়ায়, মধ্য এশিয়ায়,মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি অবস্থান বিষয়ে তারতম্য ঘটতে পারে ।
অধ্যাপক আলী রিয়াজ বলেন – তবে সামগ্রিকভাবে এ চুক্তি কিভাবে প্রভাব রাখবে ঐ অঞ্চলে সেটা দেখার জন্যে অপেক্ষা করতে হবে অবশ্যই ।iran nuclear
XS
SM
MD
LG