অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক কর্মসূচী নমনীয় করার লক্ষ্যে ইরানের সঙ্গে আলোচনা চলছে


ইরানের বিরুদ্ধে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিলের পরিবর্তে তেহরানের পারমানবিক কর্মসূচী নমনীয় করার বিষয়ে চুক্তির লক্ষ্যে ইরানের সঙ্গে বিশ্বের ছয় শক্তিধর দেশের আলোচনার তৃতীয় দিন চলছে। জেনেভায় অনুষ্ঠিত শুক্রবারের এ আলোচনায়, চুড়ান্ত চুক্তিতে উপনীত হওয়ার ক্ষেত্রে যে বাধাসমূহ রয়েছে তা দূর করার ব্যপারে আলোচনা চলছে।

বৃহস্পতিবারের আলোচনা শেষে গুরুক্বপূর্ন কিছু বিষয়ে মতদ্বৈততা রয়েছে উল্লেখ করে, দু পক্ষের কুটনীতিকরাই আলোচনায় বেশ আগ্রগতি হয়েছে এমন ধারনা দিয়েছেন। বাধার স্থানটি হচ্ছে ইরানকে কতটুকু পামানবিক কর্মসূচী চালানোর অনুমতি দেয়া হবে সেই সীমারেখা নির্ধারণ এবং অপরটি হচ্ছে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কতটুকু শিথিল করা হবে তা নির্ধারণ।

এই পার্থক্য দূর করার লক্ষ্যে বুধবার থেকে ইরানী পররাস্ট্রমন্ত্রী মোহামেদ জাভেদ জারিফ এবং ইউরোপীয়ন ইউনিরয়নের শীর্ষ কুটনীতিক ক্যাথরিন এ্যষ্টনের মধ্যে কয়েক দফা বৈঠক হয়েছে। শুক্রবার আবারো তারা বৈঠকে বসছেন।

ইরান চাচ্ছে ইউরেনিয়াম সমৃদ্ধকরনের সম্পূর্ন অধিকার তাদের হাতে থাকুক। যদিও হেরান বারবার বলছে তারা পারমানবিক অস্ত্র বানাবে না, কিন্তু আনতর্জাতিক মহলের অভিমত যে, ইউরেনিয়াম সমৃদ্ধকরনের তাদের যে প্রকল্প, তাতে পারমানবিক বোমা ও অস্ত্র তৈরীর সামর্থ রয়েছে।
XS
SM
MD
LG