অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্ব শক্তির পারমানবিক রফা প্রসঙ্গ। ভয়েস অফ এ্যামেরিকার রিপোর্ট:


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী আজ রবিবার যুক্তরাষ্ট্রের প্রধান পাঁচটি টেলিভিশন নিউজের টক শোতে উপস্থিত হয়ে এ্যামেরিকার জনগনের কাছে ইরানের সঙ্গে সম্পন্ন পারমানবিক রফাকে গ্রহনযোগ্য করানোর প্রয়াসে উদ্যোগি হচ্ছেন।

ইরান ও ছয় বিশ্ব শক্তির মধ্যেকার কয়েক মাসের জোরালো-গভীর আলাপ আলোচনার পর ইরানকে পারমানবিক অস্ত্র তোয়ের করা থেকে বিরত: রাখার এ রফা সম্পন্ন হয়েছে।আর এখন যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক দেশের মানুষকে নিশ্চিতভাবে বিশ্বাস করানোর চেষ্টা করছেন যে, রফা আসলে ভালোই হয়েছে।

রেপাবলিকান দলের কিছু রাজনীতিক এবং প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহনে প্রত্যাশী কয়েকজন এ রফা প্রত্যাখ্যান করেছেন-প্রত্যয় ব্যক্ত করে বলেছেন,কংগ্রেসে এ নিয়ে সম্ভাব্য ভোটাভুটি হলে এ রফা ভন্ডুল করে দেবেন তাঁরা।

ঐ রকমের কোনো উদ্যোগ দেখা দিলে প্রেসিডেন্ট তা প্রতিহত করতে তাঁর ভিটো ক্ষমতা প্রয়োগ করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।প্রেসিডেন্ট ওবামা বলেছেন-ইরানকে পারমানবিক অস্ত্রের অধিকারী হওয়া থেকে বিরত, রাখতে এর চেয়ে বেশি আর কেউই কিছু করেনি এর আগে।

প্রেসিডেন্ট তাঁর সাপ্তাহিক বেতার ভাষনে বলেছেন- ইরান এ নিয়ে কোনো ভাঁওতাবাজি করতে পারবেনা- কেননা , এ রফায় যাচাইযোগ্য ব্যবস্থাদি যা যা স্থির করা হয়েছে তা যেমনই সর্বার্থসাধক – তেমনি তা গভীর নিরিক্ষণমূলক। বলেন – ইরানকে তার পারমানবিক উপাদানের ৯৮ শতাংশই দেশের বাইরে পাচার করতে হবে আর ইরান যদি রফা নিয়ে বিশ্বাসঘাতকতা করে তো ইরানের অর্থনীতিকে অচল করেছে যেসব অর্থনৈতিক বিধিনিষেধ সেসবই আবার তার কাঁধে চেপে বসবে নতুন করে।

তিনি বলেন- ঐ রফা ব্যতিরেকে,বিশ্বের সামনে বিস্ফরনউন্মুখ ঐ অঞ্চলটিতে আরেকটা যুদ্ধের ঝুঁকি রয়ে যাবে।

এর আগে শনিবারে,ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা খামেইনী রফা নিয়ে তাঁর নিজস্ব মতামত ব্যক্ত করেন।বলেন- যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে অন্যান্য ইস্যুতে সহযোগীতার ইঙ্গিতবহ নয় এ রফা।ইরানে টেলিভিশনের পর্দায় সরাসরি হাজির হযে খামেনী এ বক্তব্যের অবতারনা করেন- পবিত্র রমজানের সমাপনীতে দেশটি যখন কিনা উৎসবমূখর ছিলো সেই সময়টিতে।বলেন- অর্থনৈতিক বিধিনিষেধ প্রত্যাহারের বিনিময়ে এই যে পারমানবিক অস্ত্র তোয়ের হতে বিরত: থাকা , এটি যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের স্বাভাবিক আদান-প্রদান/লেনদেনের ক্ষেত্রে ব্যতিক্রমী একটি বিষয়।খামেইনী যুক্তরাষ্ট্রকে উদ্ধত একটি দেশ আখ্যায়িত করে বলেন-দূশমনের মাত্রাতিরিক্ত দাবি দাওয়ার সামনে নতি স্বীকার ইরান করবেনা কখনোই।

যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা এখন মধ্যপ্রাচ্য সফর করছেন,এ রফা নিয়ে কোনোরকম ভুল বোঝাবুঝি থেকে থাকলে সেসব নিরসনের লক্ষ নিয়ে।প্রতিরক্ষা মন্ত্রী এ্যাশ কার্টার ইস্রাইল যাচ্ছেন- যাচ্ছেন সৌদি আরবও- এ সপ্তাহেই। কেরী যাচ্ছেন আগস্টে উপসাগর অঞ্চলে। এদিকে,ইস্রাইলী প্রধান মন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অতীব গুরুত্বপুর্ণ এই রফাকে ঐতিহাসিক ভুল বলে আখ্যায়িত করেছেন।

শুক্রবার সৌদি আরব তার পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়েরকে হোয়াইট হাউস পাঠায়। সেখানে ওবামার পক্ষ থেকে তিনি আশ্বাস পেয়েছেন পারমানবিক এ রফা নিয়ে।হোয়াইট হাউস মূখপাত্র জশ আর্নেস্ট জানান- ওবামা ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে সম্পন্ন পারমানবিক রফা নিয়ে কথা বলেন-আলোচনা করেন নিরাপত্তা সহযোগীতা প্রসঙ্গে।

কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে- পারমানবিক এ রফা সোমবার দিনের প্রথম ভাগেই ভিয়েনায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কতৃক অনুমোদিত হবে বলে অনুমান করা হচ্ছে।এরই মধ্যে দিয়ে ইরানের ওপর থেকে আন্তর্জাতিক বিধিনিষেধ প্রত্যাহার প্রক্রিয়া সূচীত হবে- ইরানও , বিনিময়ে পারমানবিক কর্মসূচী পরিত্যাগ করবে।যুক্তরাষ্ট্র কংগ্রেস এ রফা অনুমোদন করবে না প্রত্যাখ্যান করবে তা নিয়ে পর্যালোচনা করতে তাদের হাতে সময় রয়েছে ষাইট দিনের।

কংগ্রেসের সেনেট সভায় সংখ্যাগরিষ্ঠ রেপাবলিকান দলের নেতা মিচ ম্যাকোনেল মনে করেন- বিষয়টি নিয়ে ওবামাকে বেশ মুশকিলের মুখোমুখি হতে হবে।

XS
SM
MD
LG