অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের প্রেসিডেন্ট বলছেন তার বিশ্বাস তেহরানের পারমানবিক প্রকল্প নিয়ে বিশ্ব শক্তিগুলোর সংগে আরো আলোচনা হওয়া সম্ভব


ইউরোপীও ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ক্যাথারিন অ্যাশটন

ইউরোপীও ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ক্যাথারিন অ্যাশটন

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনিজাদ বলছেন তার বিশ্বাস তেহরানের পারমানবিক প্রকল্প নিয়ে বিশ্ব শক্তিগুলোর সংগে আরো আলোচনা হওয়া সম্ভব।

তুরষ্কে দুদিনের আলোচনা কোন ঐকমত না হয়ে শেষ হওয়ার পর মি আহমেদিনিজদ আজ ওই মন্তব্য করলেন।

ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন এ্যাশটন বলেন,পি ফাইভ প্লাস ওয়ান নামে পরিচিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি সদস্যদেশ এবং জার্মানীর প্রতিনিধিদের সংগে ইরানের আলোচনার ফলাফলে তিনি হতাশ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে তাদের আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে বলে ইরান জোর দেওয়ায় তুরষ্কের আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হয়। এই শর্ত, পি ফাইভ প্লাস ওয়ান নাকচ করে দিয়েছে।

ইরানের প্রধান আলোচক সাঈদ জালিলি বলেন, ইউরেনিয়াম পরিশোধন সহ পারমানবিক প্রযু্ক্তির ব্যাপারে ইরান তাদের অধিকার বজায় রেখেছে।

ইরানের রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়েছে যে মি জালিলি বৈঠকের পর বলেছেন, অভিন্ন যুক্তি এবং জাতীয় অধিকারকে সম্মান প্রদর্শন, এর ওপর ভিত্তি করে আলোচনা করা হলে, তার দেশ আলোচনা চালিয়ে যেতে রাজি আছে।

পশ্চিমা দেশগুলো ইরানের বিরুদ্ধে অভিযোগ করছে যে ইরান পারমানবিক অস্ত্র তৈরির জন্যেই পারমানবিক প্রযুক্তির জন্যে চেষ্টা করছে। তেহরান এই অভিযোগ অস্বীকার করে।

XS
SM
MD
LG