অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় স্বল্প সাফল্য সত্বেও ইরান ও রাশিয়া বিচলিত নয়


যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মতে রাশিয়া এবং ইরানের উল্লেখযোগ্য সমর্থন সত্বেও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষের বাহিনী দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহীদের কাছ থেকে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে । তবে তাঁরা সতর্ক করে দেন যে রাশিয়া ও তেহরান উভয়ই তাদের এই প্রচেষ্টা আরও জোরালো করবে।

যুক্তরাষ্ট্রের একজন গোয়েন্দা কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে ভয়েস অফ আমেরিকাকে বলেন এ পর্যন্ত সরকারপন্থি বাহিনীর তেমন কোন সাফল্য হয়নি যদিও সম্প্রতি রাশিয়ার বিমান অভিযান বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের আরও একজন কর্মকর্তা যিনি সিরিয়ার আক্রমণ অভিযান নিয়ে প্রকাশ্যে কথা বলার অনুমোদন পাননি , তিনি সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে ইরান সমর্থিত অভিযান যে খুব সামান্যই সফল হচ্ছে সে কথা বলেন। কর্মকর্তাটি বলেন ঐ অঞ্চলে সিরিয়ার যোদ্ধারা বেশ ভালো ভাবেই লড়ে যাচ্ছে।

সিরিয়ায় রাশিয়ার বিমান অভিযানের তিন সপ্তায় এসেও সরকারপন্থি স্থল বাহিনীর বিজয় মূলত হমস , হামা এবং এখন আলেপ্পোর মত উপকন্ঠে প্রধান শহরগুলোতে বিক্ষিপ্ত লড়াইয়ের মধ্যেই সীমিত আছে।

বরঞ্চ বিশ্লেষকরা বলছেন যে ইরানের বিপ্লবী বাহিনীতে নিহতের সংখ্যা শীর্ষ কয়েকজন কমান্ডার সহ ২০ থেকে ২০০ জন । তবে ইরান এতে ভেঙ্গে পড়েনি , বরঞ্চ আরও সাহসী হয়ে উঠেছে।

XS
SM
MD
LG