অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনাকে ইরান অবৈধ বলে নাকচ করেছে


আজ ইরান বলেছে যে তারা যুক্তরাষ্ট্রের যে কোন ধরণের , তাদের কথায় হস্তক্ষেপমূলক পদক্ষেপের পাল্টা জবাব দেবে। এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছিলেন যে অর্থ বিভাগ , ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচীর কারণে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাব প্রস্তুত করছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হোসেন জাবের আনসারি ঐ নিষেধাজ্ঞার পরিকল্পনাকে , একপাক্ষিক , অযৌক্তিক এবং অবৈধ বলে অভিহিত করেন। এই পরিকল্পনার কথা জানিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায় যে এই নিষেধাজ্ঞার কথা সম্ভবত চলতি সপ্তায় ঘোষণা করা হবে এবং এতে ইরান , হংকং ও সংযুক্ত আরব প্রজাতন্ত্রের কোম্পানী এবং ১২ জন ব্যক্তি অন্তর্ভুক্ত থাকবেন।

ঐ নিষেধাজ্ঞায় তালিকাভুক্তদের সম্পেদর লেন দেন বন্ধ করতে যুক্তরাষ্ট্রের ব্যাঙ্কগুলোকে নির্দেশ দেওয়া হবে এবং তাদের সঙ্গে ব্যবসা করতে যুক্তরাষ্ট্রের ব্যক্তি ও কোম্পানীগুলোকে নিষেধ করা হবে বলে ঐ পত্রিকা জানাচ্ছে।

ইরান , অক্টোবর ও নভেম্বর মা্সে পরীক্ষামূলক ভাবে ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্র ও ফ্রান্স বলছে অক্টোবের ঐ ক্ষেপনাস্ত্র নিক্ষেপ ছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লংঘন যেখানে ইরানকে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নির্মাণে নিষেধ করা হয়েছে। ইরান এই অভিযোগ অস্বীকার করে বলেছে , নিষেধাজ্ঞা কেবল মাত্র সেই সব ক্ষেপনাস্ত্রের ক্ষেত্রে প্রযোজ্য যা কীনা পারমানবিক অস্ত্র বহনে সক্ষম। তাদের ক্ষেপনাস্ত্রের তেমন ক্ষমতা নেই।

XS
SM
MD
LG