অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও বিশ্ব-শক্তি পারমানবিক বিষয়ে আলোচনার জন্যে প্রস্তুত


বিশ্বের নের্তৃবৃন্দ বৃহস্পতিবার ইরানের শীর্ষ কুটনীতিকের সঙ্গে পারমানবিক বিষয়ে কথাবার্তা বলেছেন এবং এ রকম লক্ষণ দেখা দিয়েছে যে তেহরান সরকার তার বিতর্কিত পারমানবিক কর্মসূচি নিয়ে একটি সমঝোতায় পৌছুনোর জন্য আলোচনায় বসতে আগ্রহী

এই বৈঠক হবে গত বছরের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে এই প্রথম সর্বোচ্চ পর্যায়ের বৈঠক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ যারিফ এ ধরণের একটি আলোচনায় যোগ দেবেন । ইউরোপীয় পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথারিন অ্যাশটানের আমন্ত্রণে এই আলোচনায় যোগ দেবেন ব্রিটেন, ফ্রান্স , চীন , রাশিয়া ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরাও।

এর আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি , নিরস্ত্রীকরণ বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া তাঁর বক্তব্যে সব ধরণের পারমানবিক অস্ত্র নিষিদ্ধ করার ব্যাপারে একটি সামগ্রিক চুক্তি সম্পাদনের প্রস্তাব দেন ।

ও দিকে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে এসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ,পারমানবিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে দেওয়া তাঁর ভাষণে বলেন যে মানবতা ও গোটা বিশ্ব রক্ষায় পারমানবিক অস্ত্র নির্মূল করা গুরুত্বপুর্ণ বিষয় । এ সম্পর্কে নিউ ইয়র্ক থেকে জানাচ্ছেন , সহকর্মী সেলিম হোসেন :

XS
SM
MD
LG