অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার সংঘাতের সঙ্গে এই প্রথম ইরান সম্পৃক্ত হলো । দেশটির বিতর্কিত প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থনে ইরান , বিশেষ বাহিনীর কয়েক শ সৈন্য সিরিয়ায় পাঠিয়েছে।

এই সৈন্যদের সিরিয়ার উত্তর ও মধ্যাঞ্চলে পাঠানো হয়েছে যেখানে তারা ইরানের লেবাননী মিত্র হেজবুল্লাহর সঙ্গে মিলিত হয়েছে। এরা একত্রেই সিরীয় সৈন্যদের সঙ্গে যুদ্ধরত বিদ্রোহীদের বিরুদ্ধে রাশিয়ার ব্যাপক বোমা বর্ষণের সহযোগিতায় এগিয়ে যাবে। রাশিয়া বলেছে যে সিরিয়া তাদের সর্বসাম্প্রতিক অভিযানের অংশ হিসেবে তারা সেখানে আজ ৩৩ বার অভিযান চালিয়েছে।

আঞ্চলিক কর্মকর্তারা বলছেন যে ইরান তার Revolutionary Guards থেকে দু হাজারের মতো সৈন্য মোতায়েন করতে পারে। ইরান এই সাড়ে চার বছরের সংঘর্ষের শুরু থেকেই আসাদ সরকারকে সমর্থন করে এসেছে তবে এ পর্যন্ত ইরান সামনে এগিয়ে আসেনি। তবে এ সপ্তায় ইরানের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সুলেমানিকে দেখা গেছে লাতাকিয়া এলাকায় যোদ্ধাদের উদ্দেশ্য ভাষণ দিতে।

এদিকে যুক্তরাষ্ট্র সিরিয়ায় সামরিক কর্মকান্ডে সমন্বয়ের জন্য রাশিয়ার সঙ্গে উচ্চ পর্যায়ের আলোচনায় অংশ নিতে অস্বীকৃতি জানানোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়া সংঘাতে যুক্তরাষ্ট্রের অবস্থানকে তাঁর কথায় গঠনমুলক নয় বলে অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ায় বিমান অভিযানের নিয়ম সম্পর্কে নিম্ন পর্যায়ের তৃতীয় দফা আলোচনার পর পুতিন এই মন্তব্য করলেন।

XS
SM
MD
LG