অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা বলেছেন ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান আক্রমণ সাফল্যের সঙ্গে চরমপন্থীদের অস্ত্র ধ্বংশ করেছে


Obama Iraq

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান আক্রমণ সাফল্যের সঙ্গে ইসলামী স্টেট চরমপন্থীদের অস্ত্র ও যন্ত্র সরঞ্জাম ধ্বংশ করেছে। কুর্দী রাজধানী ইরবিলের বিরুদ্ধে চরমপন্থীরা তা ব্যবহার করতে পারতো।

শনিবার হয়াইট হাউসে প্রেসিডেন্ট বলেন যুক্তরাষ্ট্রের বাহিনী সিনজার পাহাড়ে আটকে পড়া ধর্মীয় সংখ্যালঘুদের জন্য মানবিক সাহায্য পাঠানো অব্যাহত রেখেছে।

মি ওবামা বলেছেন ব্রিটেন ও ফ্রান্স এর নেতারা বলেছেন তারা মানবিক সাহায্য প্রদানে যোগ দেবেন।

এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন তিনি ইরাকে হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছেন কারণ তার কথায় “নিরাপরাধ লোকজন যখন হত্যাযজ্ঞের সম্মুখীন” তখন যুক্তরাষ্ট্র “দৃষ্টি ফিরিয়ে নিতে পারে না।”

শনিবার তার সাপ্তাহিক বেতার ভাষণে মি ওবামা বলেন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী, হাজার হাজার ইরাকী অসামরিক মানুষ যারা ইসলামপন্থী বিদ্রোহীদের হামলা থেকে পালিয়ে গিয়ে পাহাড়ে আটকা পড়ে যায়, তাদের কাছে যে খাদ্য আর জল সরবরাহ করে, তা তাদের বেচে থাকতে সাহায্য করবে।

সিনজার পাহাড়ে শরনার্থীদের মধ্যে অন্তর্ভুক্ত খৃষ্ঠান, ইয়াজিদি এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠির লোকজন। ইসলামী স্টেট চরমপন্থীরা তাদের নির্দেশ দিয়েছে যে তাদের ধর্মান্তরিত হতে হবে আর তা না হলে মৃত্যু বরণ করতে হবে।

ইরাকের উত্তর পশ্চিমাঞ্চলে ইসলামী স্টেট যোদ্ধাদের বিরুদ্ধে শুক্রবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী দু দফা বিমান হামলা চালায়। বিমান হামলায় ড্রোন ও জঙ্গী জোট ব্যবহার করা হয়।

XS
SM
MD
LG